দেশজুড়ে

ডলির বিজয়ে আনন্দিত গ্রামবাসী

কানাডার অন্টারিও প্রাদেশিক পরিষদের স্কারবোরো সাউথ ওয়েস্ট আসনের এমপি নির্বাচিত হওয়ায় সাধারণ মানুষের ভীড় বেড়েছে মৌলভীবাজারের বাজরাকোনা গ্রামের মেয়ে ডলি বেগম বাড়িতে। ডলির বিজয়ে আনন্দিত বাজরাকোনা গ্রামবাসী।

Advertisement

স্থানীয় মেম্বার শাহ ইমরান সাজু বলেন, কানাডা প্রবাসী রাজা মিয়ার (ডলির বাবা) অপর দুই ভাইয়ের একজন বাজরাকোনা গ্রামে বসবাস করেন। অপর বড় ভাই বাদশা মিয়া যুক্তরাজ্যে বসবাস করেন। তাদের পরিবারের সদস্য ডলি আমাদের জন্য বিরল সম্মান বয়ে এনেছেন।

ডলির নানা মনুমুখ ইউনিয়নের সাবেক চেয়ারম্যান সুজন মিয়া জানান, ডলির ঐতিহাসিক গৌরবদীপ্ত জয় আমাদের এলাকাবাসী তথা বাঙালির মুখ উজ্জ্বল করেছে।

টরেন্টোতে বসবাসকারী সদর উপজেলার কনকপুর ইউনিয়নের শাহীন আহমদ জানান, বাংলাদেশি বংশোদ্ভুত প্রথম বাংলাদেশি ডলি ১৯ হাজার ৭৫১ ভোট পেয়ে বিজয়ী হয়েছেন। তিনি এই বিজয়কে বাংলাদেশি মেয়ের টরন্টো জয় হিসেবে আখ্যায়িত করেন।

Advertisement

ডলির পারিবারিক সূত্রে জানা যায়, ১৯৮৯ সালে সদর উপজেলার বাজরাকোনা গ্রামে জন্মগ্রহণ করেন ডলি। বাজরাকোনা সরকারি প্রাথমিক বিদ্যালয় থেকে প্রাথমিক শিক্ষা শেষে ১৯৯৯ সালে স্থানীয় মনুমুখ পিটি বহুমুখী উচ্চ বিদ্যালয়ে ভর্তি হন। ওই বছরের সেপ্টেম্বর-অক্টোবর মাসে ১১ বছর বয়সে বাবা রাজা মিয়ার নাগরিত্বের সুবাদে বাবা-মা ও ভাইয়ের সঙ্গে পাড়ি জমান কানাডায়।

কানাডা যাওয়ার পরপরই রাজা মিয়া এক দুর্ঘটনায় গুরুতর আহত হন। পরিবারের প্রধান উপার্জনক্ষম ব্যক্তির অসুস্থ হয়ে বিছানায় পড়ে থাকা ডলিকে প্রচুর চাপে ফেলে।

২০১২ সালে তিনি টরন্টো বিশ্ববিদ্যালয় থেকে স্নাতক পাস করেন। ২০১৫ সালে লন্ডনের টরন্টো ইউনিভার্সিটি কলেজ থেকে উন্নয়ন প্রশাসনে মাস্টার্স করেন।

নির্বাচনকালীন ডলির স্লোগান ছিল ‘আমাকে ভোট দিলে আপনারা আশাহত হবেন না’। জনগণ তার কথায় বিশ্বাস করে ভোট দিয়েছেন বলে জানান তার চাচা আব্দুস শহীদ।

Advertisement

তিনি আরো জানান, ২০১৩ সালের দিকে ডলি এক বছর সিলেট শাহজালাল ও বিজ্ঞান প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে পলিটিক্যাল স্ট্যাডিজ অ্যান্ড পাবলিক অ্যাডমিনিস্ট্রেশনে (পিএসএ ) পড়াশোনা করেন। ডলির কানাডায় এমপি হওয়ার খবর শোনার পর থেকে পরিবার পরিজন ছাড়াও এলাকার লোকজনের মধ্যে এ নিয়ে আনন্দঘন পরিবেশ বিরাজ করছে বলে জানান তিনি।

উল্লেখ্য, মৌলভীবাজার সদর উপজেলার মনুমুখ ইউনিয়নের বাজরাকোনা গ্রামের ডলি বেগম কানাডার ‘নিউ ডেমোক্রেটিক পার্টি’র (এনডিপি) মনোনয়নে অন্টারিও প্রাদেশিক পরিষদের স্কারবোরো সাউথ ওয়েস্ট আসনে গত ৭ জুন অনুষ্ঠিত নির্বাচনে প্রাদেশিক পরিষদ সদস্য নির্বাচিত হয়েছেন।

রিপন দে/এফএ/আরআইপি