জাতীয়

আনোয়ারা-ফৌজদারহাটে গ্যাস সঞ্চালন পাইপলাইন নির্মাণ হচ্ছে

গ্যাস ট্রান্সমিশন কোম্পানি লিমিটেড কর্তৃক বাস্তবায়নাধীন ফাস্ট ট্র্যাকভুক্ত প্রকল্প হিসেবে ‘আনোয়ারা-ফৌজদারহাট গ্যাস সঞ্চালন পাইপলাইন নির্মাণ’ প্রকল্পের কাজের ক্রয় প্রস্তাব অনুমোদন দেয়া হয়েছে। এজন্য ব্যয় হবে ১৫ কোটি টাকা। মঙ্গলবার সচিবালয়ে সরকারি ক্রয়-সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির সভাপতি অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত সরকারি অন্য কাজে ব্যস্ত থাকায় শিল্পমন্ত্রী আমির হোসেন আমুর সভাপতিত্বে অনুষ্ঠিত বৈঠকে এ প্রস্তাবের অনুমোদন দেয়া হয়।

Advertisement

বৈঠকে কমিটির সদস্য, মন্ত্রিপরিষদ বিভাগের সিনিয়র সচিব, সংশ্লিষ্ট মন্ত্রণালয়ের সচিব এবং ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন। বৈঠক শেষে অনুমোদিত ক্রয় প্রস্তাবের বিষয়ে সাংবাদিকদের ব্রিফ করেন মন্ত্রিপরিষদ বিভাগের অতিরিক্ত সচিব মোস্তাফিজুর রহমান। তিনি বলেন, ‘বিদ্যুৎ ও জ্বালানি দ্রুত সরবরাহ বৃদ্ধি (বিশেষ বিধান) আইন, ২০১০ এর আওতায় গ্যাস ট্রান্সমিশন কোম্পানি লিমিটেড কর্তৃক বাস্তবায়নাধীন ফাস্ট ট্র্যাকভুক্ত প্রকল্প হিসেবে ‘আনোয়ারা-ফৌজদারহাট গ্যাস সঞ্চালন পাইপলাইন নির্মাণ’প্রকল্পের কাজের ক্রয় প্রস্তাব অনুমোদন দেয়া হয়েছে। এজন্য ব্যয় হবে ১৫ কোটি টাকা।

বৈঠকে বাংলাদেশ পল্লী বিদ্যুতায়ন বোর্ডের ‘শতভাগ পল্লী বিদ্যুতায়নের জন্য বিতরণ নেটওয়ার্ক সম্প্রসারণ (ঢাকা, ময়মনসিংহ, চট্রগ্রাম ও সিলেট বিভাগ)’ শীর্ষক প্রকল্পের আওতায় ২৪,৮৪২ কিলোমিটার কন্ডাক্টর ক্রয়ের প্রস্তাব অনুমোদন দেয়া হয়েছে বলে অতিরিক্ত সচিব জানান। এ প্রকল্পে ব্যয় হবে ৯৯ কোটি ৯৪ লাখ ৭৮ হাজার টাকা। তিনি বলেন, বাংলাদেশ পল্লী বিদ্যুতায়ন বোর্ডের ‘বিতরণ ব্যবস্থার ক্ষমতাবর্ধন, পুনর্বাসন ও নিবিড়করণ (ঢাকা, ময়মনসিংহ, চট্রগ্রাম ও সিলেট বিভাগ)’ শীর্ষক প্রকল্পের আওতায় কন্ডাক্টর, বেয়ার ক্রয়ের প্রস্তাব অনুমোদন দেয়া হয়েছে। প্রকল্পে ব্যয় হবে ১৩৯ কোটি ৬৯ লাখ টাকা।

মোস্তাফিজুর রহমান বলেন, বাংলাদেশ পল্লী বিদ্যুতায়ন বোর্ডের ‘পল্লী বিদ্যুতায়ন সম্প্রসারণের মাধ্যমে ১৫ লাখ গ্রাহক সংযোগ ’শীর্ষক প্রকল্পের আওতায় ১৭,০৬৬টি ডিস্ট্রিবিউশন ট্রান্সফরমার ক্রয়ের প্রস্তাব অনুমোদন দেয়া হয়েছে। এতে ব্যয় হবে ১০৪ কোটি ৫১ লাখ টাকা। বাংলাদেশ বিদ্যুৎ উন্নয়ন বোর্ডের আওতাধীন গোপালগঞ্জ ১০০ মেগাওয়াট পিকিং বিদ্যুৎ কেন্দ্রের সুষ্ঠু পরিচালনা ও সংরক্ষণের জন্য খুচরা যন্ত্রাংশ এবং তৎসংশ্লিষ্ট বিশেষজ্ঞ সেবা সংগ্রহের লক্ষ্যে ক্রয় প্রস্তাব অনুমোদন দেয়া হয়েছে বলে জানান অতিরিক্ত সচিব । এজন্য ব্যয় হবে ৭০ কোটি ৫৮ লাখ টাকা।

Advertisement

বাংলাদেশ বিদ্যুৎ উন্নয়ন বোর্ড কর্তৃক বাস্তবায়নাধীন ‘সোলার স্ট্রিট লাইটিং প্রোগ্রাম ইন সিটি করপোরেশন’শীর্ষক প্রকল্পের আওতায় বিভিন্ন কাজের ইতিপূর্বে অনুমোদিত ৮টি লটের মধ্যে লট-২ এর চুক্তি বাতিলের বিষয়টি অবহিতকরন এবং অবশিষ্ট ৭টি লটের ক্রয় প্রস্তাব অনুমোদনের প্রস্তাব দিয়েছে সরকারি ক্রয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটি। এজন্য ব্যয় হবে ১৯ কোটি ৮৬ লাখ টাকা। এছাড়া বৈঠকে রজপাড়া থেকে পায়রা বন্দর পর্যন্ত চার লেন সড়ক নির্মাণ প্রকল্পে অতিরিক্ত ৫২ কোটি ৮ লাখ টাকা ব্যয়ের একটি ক্রয় প্রস্তাব অনুমোদন দেয়া হয়েছে বলে জানান অতিরিক্ত সচিব মোন্তাফিজুর রহমান।

এমইউএইচ/ওআর/এমএস