খেলাধুলা

‘১৯৯০ থেকেও সেরা এবারের জার্মান দল’

বিশ্বকাপের ইতিহাসে দ্বিতীয় সর্বোচ্চ ৪ বারের চ্যাম্পিয়ন দল জার্মানি। ৪ বা ততোর্ধ্ব বার বিশ্বকাপ জেতা অন্য দুই দল ইতালি ও ব্রাজিলের রয়েছে টানা দুইবার বিশ্বকাপ জেতার রেকর্ড। কিন্তু এই রেকর্ড নেই ৪ বারের চ্যাম্পিয়ন জার্মানির। তবে আসন্ন বিশ্বকাপে জার্মানির উজ্জ্বল সম্ভাবনা দেখছেন অনেক ফুটবল বোদ্ধাই।

Advertisement

সেই তালিকায় এবার যোগ দিয়েছেন জার্মানির কিংবদন্তি ফুটবলার লোথার ম্যাথিউজ। তার নেতৃত্বে ১৯৯০ সালে নিজেদের তৃতীয় শিরোপা জিতেছিল জার্মানি। তার দলে থাকা খেলোয়াড়দের জার্মানির ইতিহাসের অন্যতম সেরা খেলোয়াড় হিসেবে বিবেচনা করা হয়। সেই ম্যাথিউজের মতে ১৯৯০ সালের জার্মান দল থেকেও সেরা রাশিয়া বিশ্বকাপের দল।

জার্মান সংবাদ মাধ্যমে দেয়া এক সাক্ষাৎকারে ১৯৯০ সালের বিশ্বকাপ জয়ী অধিনায়ক বলেন, ‘আমি মনে করি সাধারণ দৃষ্টিতেই এবারের দলটা ১৯৯০ সালের দলের চেয়ে অনেক এগিয়ে। এই দলের ভিন্ন খেলার ধরন, সুযোগ ও সম্ভাবনা রয়েছে। তবে কেবল মাত্র প্রতিভা থাকলেই বিশ্বকাপ জেতা যাবেনা। বিশ্বকাপ জেতার মতো যথাযথ মানসিকতা, একাগ্রতা এবং আত্মনিবেদনও সমান গুরুত্বপূর্ণ।’

এসময় ম্যাথিউজ বিশ্বকাপে বাজি ধরেন জার্মানির অভিজ্ঞ মিডফিল্ডার টনি ক্রুসের প্রতি। ৪ বারের উয়েফা চ্যাম্পিয়নস লিগ জয়ী ক্রুস জার্মান দলে বড় প্রভাব ফেলবে বিশ্বাস করেন ম্যাথিউজ। এছাড়া মারিও গোৎজে, আন্দ্রে শুরলে এবং ম্যানুয়েল নয়্যারের মতো খেলোয়াড়রা থাকায় নিজ দেশের শিরোপা জয়ের ব্যাপারে আত্মবিশ্বাসী ৫৭ বছর বয়সী ম্যাথিউজ।

Advertisement

এসএএস/এমএস