জাতীয়

ঈদযাত্রায় বাড়তি ভাড়া নিলে কঠোর ব্যবস্থা : ডিএমপি

ঢাকা মহানগর পুলিশ (ডিএমপি) কমিশনার মো. আছাদুজ্জামান মিয়া বলেছেন, ঈদে ঘরমুখো যাত্রীদের কাছ থেকে অতিরিক্ত ভাড়া নিলে কঠোর ব্যবস্থা নেয়া হবে। যাত্রীহয়রানি বরদাস্ত করা হবে না। টার্মিনালগুলোতে থাকবে হলুদ রেখা। যে কোনো যানবাহন হলুদ রেখা অতিক্রম করলেই টার্মিনাল থেকে বের করে দেয়া হবে।

Advertisement

মঙ্গলবার মহাখালী আন্তঃজেলা বাস টার্মিনালে আইনশৃঙ্খলা ও ট্রাফিক ব্যবস্থাপনা সংক্রান্ত মতবিনিয়ম সভায় প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন। মহাখালী বাস টার্মিনাল সড়ক পরিবহন মালিক সমিতি ও ঢাকা জেলা বাস মিনিবাস সড়ক পরিবহন শ্রমিক ইউনিয়ন যৌথভাবে এ সভার আয়োজন করে।

কমিশনার বলেন, ‘আমাদের সমন্বিত নিরাপত্তার জন্য রমজানে ঢাকা মহানগরীতে উল্লেখযোগ্য কোনো অপরাধ ঘটেনি। ঈদকে সামনে রেখে যেসব অপরাধ হয়ে থাকে তা আমরা সকলকে নিয়ে নিয়ন্ত্রণ করেছি। মানুষ নিরাপদে গভীর রাত পর্যন্ত শপিংমলে ঈদের কেনাকাটা করে বাড়ি ফিরছে। অজ্ঞানপার্টি, পকেটমার, চাঁদাবাজ ও টিকিট কালোবাজারিদের বরদাস্ত করবো না। শুধু বাস টার্মিনাল না, সদরঘাট লঞ্চ টার্মিনাল, রেল স্টেশনেও বিশেষ নিরাপত্তা ব্যবস্থা নিয়েছি। ঢাকা শহরে কোনো ধরনের চাঁদাবাজি হবে না। যেই চাঁদাবাজি করবে তাকে ছাড় দেয়া হবে না।’

তিনি আরও বলেন, টার্মিনাল থেকে গাড়ির কাগজ ও ড্রাইভিং লাইসেন্স পরীক্ষা করে গাড়ি বের করতে দেয়া হবে। টার্মিনালে আমরা হলুদ রেখা দিয়েছি। গাড়ি হলুদ রেখা অতিক্রম করলেই অবশ্যই টার্মিনাল ছাড়তে হবে।

Advertisement

ঢাকা শহরের প্রবেশ ও বাহির পথ যানজটমুক্ত রাখতে অতিরিক্ত পুলিশ মোতায়েন করা হয়েছে উল্লেখ করে ডিএমপি কমিশনার বলেন, কোনো রকম লক্কড়-ঝক্কড় বাস রাস্তায় নামতে দেয়া হবে না। লক্কড়-ঝক্কড় বাস রাস্তায় নামলে ভ্রাম্যমাণ আদালতের মাধ্যমে ডাম্পিং করা হবে। ঈদে যানজট সহনশীল রাখতে সকলের সঙ্গে সমন্বয় করে কাজ করছে ডিএমপি।

পরিবহন শ্রমিকদের উদ্দেশ্যে কমিশনার বলেন, ‘আপনারা মাদক খাবেন না। নেশাগ্রস্ত হয়ে নিজের সঙ্গে যাত্রীদেরও বিপদে ফেলবেন না। জঙ্গির পর মাদকের বিরুদ্ধে আমরা যুদ্ধ ঘোষণা করেছি। যতদিন ঢাকা মহানগরে মাদক থাকবে ততদিন আমাদের অভিযান চলবে। মাদক ব্যবসায়ীদের চিহ্নিত করে তাদের আইনের আওতায় আনা হচ্ছে। কাউকে ছাড় দেয়া হচ্ছে না।

মহাখালী বাস টার্মিনাল সড়ক পরিবহন মালিক সমিতির সভাপতি আবুল কালামের সভাপতিত্বে সভায় আরও বক্তব্য দেন অতিরিক্ত পুলিশ কমিশনার (ট্রাফিক) মীর রেজাউল আলম, যুগ্ম পুলিশ কমিশনার (ট্রাফিক-উত্তর) মোসলেহ উদ্দিন আহমদ, যুগ্ম পুলিশ কমিশনার (ট্রাফিক-দক্ষিণ) মফিজ উদ্দিন আহম্মেদ, ঢাকা জেলা বাস মিনিবাস সড়ক পরিবহন শ্রমিক ইউনিয়নের কার্যকরি সভাপতি ওসমান আলী, সাধারণ সম্পাদক সহিদুল্ল্যাহ (সদু)।

জেইউ/জেডএ/এমএস

Advertisement