খেলাধুলা

মেসির খেলা দেখতে সাইকেলে করে ৪ হাজার কিলোমিটার

ইউরোপের দেশ রাশিয়াতে কয়েকদিন পরেই শুরু হতে যাচ্ছে বিশ্বকাপের ২১তম আসর। সেই বিশ্বকাপকে সামনে রেখে ভক্তদের নানা রকম অদ্ভুত কর্মকাণ্ড ইতোমধ্যে নজর কেড়েছে বিশ্ব মিডিয়ার। এদের এমনই একজন হলেন স্পেনের নাগরিক সান্তিয়াগো রেয়ালে। জন্ম স্পেনে হলেও বিশ্বকাপে আর্জেন্টিনা তথা মেসির ঘোরতর সমর্থক সান্তিয়াগো রেয়ালে স্পেনের বার্সেলোনা থেকে ৪ হাজার কিলোমিটার পথ সাইকেলে চড়ে রাশিয়া যাচ্ছেন মেসির আর্জেন্টিনার খেলা দেখতে।

Advertisement

সাইকেলে তার যাত্রা বার্সেলোনা থেকে শুরু হলেও মূলত তার যাত্রা শুরু হয়েছিল আর্জেন্টিনার পাতাগোনিয়া থেকে। সেখান থেকে বিমানে চড়ে স্পেনের বার্সেলোনায় আসেন রেয়ালে। এখান থেকেই মূলত তার সাইকেলে করে রাশিয়া যাত্রা শুরু হয়।

নিজের সাইকেলটির নাম দেন ‘লা ক্যাপিতানা’। সেই লা ক্যাপিতানা সাইকেলে চড়ে আকাশী-সাদা জার্সি গায়ে চাপিয়ে একটি কার্গো ব্যাগ যেটার ভেতর রান্না করা খাবার, কিছু ব্যক্তিগত জিনিসপত্র রয়েছেন। একটি ছোট্ট লাগেজও সাথে নিয়েছেন যেটাতে অন্যান্য আনুষাঙ্গিক দরকারি জিনিসপত্র রয়েছে।

বার্সেলোনাতে নামার পর সেখান থেকে ফ্রান্স হয়ে মিউনিখ, সালজবার্গ, লিঞ্জ, চেক রিপাবলিক, পোল্যান্ড, লিথুয়ানিয়া, লাটভিয়া, এস্তোনিয়া, ফিনল্যান্ড হয়ে বর্তমানে রাশিয়ার সেন্ট পিটার্সবার্গে অবস্থান করছেন তিনি।

Advertisement

কিন্তু এত আনন্দ উৎফুল্লতার ভেতর কষ্টের কথা হচ্ছে, আর্জেন্টিনার কোন ম্যাচেরই টিকিট পাননি রেয়ালে। সেন্ট পিটার্সবার্গে তিনি সোপিতাস.কমকে বলেন, ‘ভ্রমণের মজার বিষয় ছিল যারা আমাকে দেখছে তারাই আমাকে খাবার দিতে চলে আসছে। এটা আমাকে অবাক করেছে। রাশিয়ানরা খুব ভালোভাবে আমাকে গ্রহণ করেছে। রবিবার আর্জেন্টিনা দল রাশিয়া পৌছানোর পর তাদের দেখতে পারিনি। তাই সরাসরি আমি তাদের ভেন্যুতেই অবস্থা করবো।’

আরআর/এমএস