খেলাধুলা

অর্থ পুরস্কার নয়, সালমার চোখে সাড়া পাওয়াটাই বড় প্রাপ্তি

নারী ক্রিকেট দলের এশিয়া কাপ জয়ের ঘটনায় উৎসবমুখর পরিবেশ সৃষ্টি হয়েছে বাংলাদেশে। সারাদেশের সব ক্ষেত্রেই আলোচনার বিষয়বস্তু এখন নারী দলের মেয়েরা। কিন্তু যাদের নিয়ে এতো আলোচনা তারা কি পর্যাপ্ত সুযোগ-সুবিধা পাচ্ছেন?

Advertisement

বাংলাদেশ ক্রিকেট দলের খোঁজখবর রাখা যে কোন ব্যক্তিই জানাবেন প্রায় কোন রকমের সুযোগ-সুবিধা ছাড়াই দেশের ইতিহাসের সেরা সাফল্য অর্জন করেছেন সালমা-রোমানারা। আর এই সাফল্যের পরেই চারদিক থেকে আসছে নানান অর্থ পুরস্কার এবং সুযোগ-সুবিধার ঘোষণা।

তবে এসব অর্থ পুরস্কার বা সুযোগ-সুবিধার ঘোষণাকে খুব একটা পাত্তা দিচ্ছেন না নারী দলের অধিনায়ক সালমা খাতুন। তার মতে সারা দেশ থেকে পাওয়া সাধারণ মানুষের সাড়াটাই নারী ক্রিকেটের ভবিষ্যৎ পথচলা আরও সাফল্যমন্ডিত। সোমবার দেশে ফিরে বিসিবির আনুষ্ঠানিক সংবর্ধনা অনুষ্ঠানে এই কথা জানান সালমা।

তিনি বলেন, ‘চ্যাম্পিয়ন হয়ে আমরাও অভিভূত।’ বিসিবির তরফ থেকে নগদ ১০ লক্ষ টাকা পুরস্কার প্রাপ্তি সম্পর্কে সালমার প্রতিক্রিয়া ছিল এমন, ‘নগদ অর্থ পুরস্কারের চেয়েও আমরা এখন যে সাড়াটা পেয়েছি সেটাই আমার কাছে বড় পাওয়া। আগামী দিনে নারী ক্রিকেটের উন্নতির বড় সোপান হিসেবে কাজ করবে এটি।’

Advertisement

এসময় সালমাকে জিজ্ঞেস করা হয় ফাইনাল ম্যাচের উত্তেজনাকর শেষ মুহুর্তের ব্যাপারেও। শেষ ওভারের শেষ বল সম্পর্কে বলতে গিয়ে সালমা বলেন, ‘আমরা ১১২ রানের যখন ওদের থামিয়ে দিলাম, তখন আমরা জয়ের ব্যাপারে আশাবাদী ছিলাম। শেষ বলে ২ রানের লক্ষ্য সম্পর্কে তিনি সালমা বলেন, ‘আমরা আগেই পরামর্শ করে রেখেছিলাম ব্যাটে-বলে হলেই দ্বিতীয় রানের জন্য প্রাণপণ ছুটবো। জাহানারার শট ডীপ মিড উইকেটে যাওয়ার পরে আমরা সাধ্যমতো দৌড়ে লক্ষ্যে পৌঁছে গেছি।’

এআরবি/এসএএস/এমএস