খেলাধুলা

বিশ্বকাপে সবাইকে চমকে দিবে তিউনিসিয়া

বিশ্বকাপে এর আগে চারবার অংশ নিয়েও একবারও গ্রুপ পর্বের গণ্ডি পেরুতে পারেনি আফ্রিকান দেশ তিউনিসিয়া। সর্বশেষ ২০০৬ বিশ্বকাপে জয়হীন থেকেই বিদায় নিতে হয়েছিল তাদের। আবারো বিশ্বকাপে খেলার সুযোগ পেয়েছে তারা। তবে এবার আরো গোছালো এবং ভয়ঙ্কর। বেলজিয়াম কোচের দাবি, বিশ্বকাপে এবার চমক দেখানোর অপেক্ষায় রয়েছে তিউনিসিয়া।

Advertisement

বিশ্বকাপ শক্তিশালী ইংল্যান্ড ও বেলজিয়ামের সঙ্গে একই গ্রুপে পড়েছে তিউনিসিয়া। রয়েছে নবাগত পানামাও। সম্প্রতি স্পেনের সঙ্গে ০-১ গোলে হারলেও ২০১০ চ্যাম্পিয়নদের ঘাম ঝরিয়ে ছেড়েছে তিউনিসিয়া। বেলজিয়াম কোচ রবার্তো মার্টিনেজ বলেন, ‘আগের দিন আমার মতে, জয়টা তাদের প্রাপ্য ছিল। তিউনিসিয়ার খেলাই প্রমাণ করে তারা বিশ্বকাপে সবাইকে চমকে দিতে প্রস্তুত।

বিশ্বকাপের উদ্বোধনী ম্যাচে দুর্বল পানামার বিপক্ষে নামতে হবে বেলজিয়ামকে। সেই ম্যাচ নিয়েও বেশ সাবধানী এই স্প্যানিশ কোচ। ‘২০১৪ সালে ব্রাজিল বিশ্বকাপের কোস্টা রিকার থেকে অনুপ্রেরণা নিতে পারে পানামা। কনকাকাফ অঞ্চলের দলগুলো ভয়ডরহীন ফুটবল খেলে থাকে।’

২০১৪ ব্রাজিল বিশ্বকাপের কোয়ার্টার ফাইনালে আর্জেন্টিনার কাছে হেরে বিশ্বকাপ স্বপ্ন শেষ হয়েছিল বেলজিয়ামের। কিন্তু এবার আরো দূরে যাওয়াই লক্ষ্য মার্টিনেজের দলের। দলে তরুণ ও অভিজ্ঞতার ছড়াছড়ি। বেলজিয়ামের গোল্ডেন জেনারেশনের জন্য এটাই সুবর্ণ সুযোগ দেশের হয়ে কিছু অর্জন করার।

Advertisement

আরআর/জেআইএম