খেলাধুলা

শ্রীলঙ্কাকে উড়িয়ে বাংলাদেশকে সতর্কবার্তা দিয়ে রাখলো ওয়েস্ট ইন্ডিজ

ক'দিন পরেই ক্যারিবীয় দ্বীপপুঞ্জে পা রাখবে বাংলাদেশ। তার আগে টাইগারদের বড় একটা সতর্কবার্তাই দিয়ে রাখলো ওয়েস্ট ইন্ডিজ। পোর্ট অব স্পেনে সিরিজের প্রথম টেস্টে উপমহাদেশের দল শ্রীলঙ্কাকে রীতিমত উড়িয়ে দিয়েছে স্বাগতিকরা। ২২৬ রানের বড় ব্যবধানে জিতে তিন ম্যাচের টেস্ট সিরিজে ১-০ ব্যবধানে এগিয়ে গেছে জেসন হোল্ডারের দল।

Advertisement

প্রথম ইনিংসটাই দুই দলের মধ্যে পার্থক্য গড়ে দিয়েছে। শেন ডোরিচের (১২৫) হার না মানা এক সেঞ্চুরিতে ৮ উইকেটে ৪১৪ রান তুলে ইনিংস ঘোষণা করে দিয়েছিল ওয়েস্ট ইন্ডিজ। জবাবে ১৮৫ রানেই গুটিয়ে যায় শ্রীলঙ্কা। দ্বিতীয় ইনিংসে ৭ উইকেটে ২২৩ রান তুলে আরেকবার ইনিংস ঘোষণা করে স্বাগতিক দল। ফলে শ্রীলঙ্কার সামনে লক্ষ্য দাঁড়ায় ৪৫৩ রানের।

এই লক্ষ্য পার করে জিততে বিশ্বরেকর্ডই করতে হতো লঙ্কানদের। বিশ্বরেকর্ড না হোক, অন্ততঃপক্ষে সম্মানজনক একটা ড্রয়ের সুযোগ ছিল দীনেশ চান্দিমালের দলের। চতুর্থ দিন শেষে ৩ উইকেটেই তারা তুলে ফেলেছিল ১৭৬ রান। কিন্তু ক্যারিবীয় বোলিংয়ের সামনে পঞ্চম দিনে আর দাঁড়াতে পারেনি সফরকারিরা।

লঙ্কানদের পক্ষে একাই যা লড়েছেন কুশল মেন্ডিস। ডানহাতি এই ওপেনার ২৬৮ বল মোকাবেলায় ১০ বাউন্ডারি আর ২ ছক্কায় করেন ১০২ রান। বাকিদের কেউ চল্লিশের ঘরও ছুঁতে পারেননি। ফলে ২২৬ রানেই দ্বিতীয় ইনিংসটা থেমেছে শ্রীলঙ্কার।

Advertisement

ওয়েস্ট ইন্ডিজের পক্ষে মাত্র ১৫ রানে ৪টি উইকেট নিয়েছেন অফস্পিনিং অলরাউন্ডার রস্টন চেজ। ৩টি উইকেট লেগস্পিনার দেবেন্দ্র বিশুর।

এমএমআর/পিআর