দেশজুড়ে

কাজ শেষের আগেই উঠে যাচ্ছে পিচ

গাজীপুরের শ্রীপুরে উপজেলার রাজাবাড়ি ইউনিয়নের রাজেন্দ্রপুর-লোহাগাছিয়া আঞ্চলিক সড়কের কয়েকটি স্থানে বিটুমিনের কার্পেটিং করার কাজ শেষ হতে না হতেই উঠতে শুরু করেছে। এমন নিন্মমানের কাজ নিয়ে ক্ষোভ প্রকাশ করেছেন এলাকাবাসী। পরে এলাকাবাসীর প্রতিবাদ আর ক্ষোভের মুখে কাজ বন্ধ করতে বাধ্য হয়েছে ঠিকাদারি প্রতিষ্ঠান। খবর পেয়ে রোববার উপজেলা প্রকৌশলী সুজায়েত হোসেন ঘটনাস্থল পরিদর্শন করেন।

Advertisement

প্রত্যক্ষদর্শী ও ক্ষুব্ধ এলাকাবাসী জানান, রাজাবাড়ি ইউনিয়নের রাজেন্দ্রপুর-লোহাগাছিয়া আঞ্চলিক সড়কের ৪ কিলোমিটার দৈর্ঘ্যের সড়কটির সংস্কার কাজ চলছিল। বৃহস্পতিবার ওই সড়কের কাঁচারিপাড়া এলাকায় বিটুমিনের পিচ কার্পেটিং কাজ করা হয়। পরে শনিবার কাঁচারিপাড়া এলাকায় বিটুমিনের পুরুত্ব কম হওয়ায় বেশ কয়েকটি স্থানে পিচ কার্পেটিং উঠতে থাকে। গতকালও আরও কয়েক স্থানে পিচ কার্পেটিং উঠে যায়।

এমন নিন্মমানের কাজে এলাকাবাসী ক্ষোভে ফেটে পড়েন। পরে স্থানীয় জনগণ কাজ বন্ধের দাবিতে বিক্ষোভ করে। তাদের বিক্ষোভের মুখে ঠিকাদারি প্রতিষ্ঠানটি কাজ বন্ধ রাখতে বাধ্য হয়।

জানা যায়, মোট ৪ হাজার ৮৭৫মিটার (৪.৮৫কিলোমিটার) দৈর্ঘ্য সড়কে সংস্কার করা হচ্ছে। এর নির্মাণ ব্যয় ১ কোটি ২৭ লাখ ৮৪ হাজার ৮শ টাকা। কাজ করছে ঠিকাদারি প্রতিষ্ঠান সেলিম সরকারের মালিকানাধীন রিফাত এন্টারপ্রাইজ। এ বছরের ফেব্রুয়ারি থেকে শুরু হয়ে মে মাসেই শেষ করার কথা থাকলেও আবহাওয়াজনিত কারণে নির্দিষ্ট সময়ে তা শেষ করা যায়নি। গত শনিবার পর্যন্ত প্রায় ৪ কিলোমিটার কাজ সম্পন্ন হয়।

Advertisement

আতলড়া গ্রামের মাসুদ রানা মিলন বলেন, বৃহস্পতিবার পিচ কার্পেটিং দিয়ে যাওয়ার দুই দিনের মাথায় তা উঠে যাচ্ছে। হাঁটলে পায়ের জুতার সঙ্গে লেগে পিচ উঠে আসছে। এমন নিম্নমাণের কাজ দেখে স্থানীয় বাসিন্দারা কাজ বন্ধ রাখতে চাপ দেয়।

রাজাবাড়ি ইউপির ৭নং ওয়ার্ড সদস্য মোহাম্মদ আলী শেখ বলেন, শনি ও রোববার বেশ কয়েকটি স্থানে কার্পেটিং পিচ উঠে গেছে দেখে এলাকাবাসী ক্ষোভ প্রকাশ করেন।

তবে ঠিকাদারি প্রতিষ্ঠানের মালিক সেলিম সরকার বলেন, আমাদের কাজে কোনো গাফিলতি হয়নি। বিটুমিন গরম করার সময় হঠাৎ বৃষ্টির কারণে এমনটি হয়েছে। প্রয়োজনে আবারও এ কাজ করে দেব।

শ্রীপুর উপজেলা প্রকৌশলী সুজায়েত হোসেন বলেন, কাজের মান ঠিকই ছিল তবে কেন এমন হলো তদন্ত করতে হবে। খবর পেয়ে আমি ওই স্থানে গিয়ে পিচের কার্পেটিং পুরুত্ব পরিমাপ করে দেখেছি। সব ঠিক আছে। ঠিকাদারের সঙ্গে কথা বলে বাকি কাজ শুরু করা হবে।

Advertisement

এফএ/পিআর