খেলাধুলা

ভারতের গৌরবে আঘাত বাংলাদেশের নারী ক্রিকেটারদের

নারী ক্রিকেটে এশিয়ান অঞ্চলে একচ্ছত্র অধিপতি ভারত। তাদের ওপর চোখ রাঙিয়ে কেউ কথা বলবে, এমন সাধ্য কার? এর আগে এশিয়া কাপ অনুষ্ঠিত হয়েছিল ৬ বার। ভারতছাড়া যেন নারী এশিয়া কাপ ক্রিকেটের শিরোপা জয় করা অন্য কারও জন্য নিষিদ্ধ। এমনটাই হয়ে দাঁড়িয়েছিল। কারণ, এর আগে ৬ বার এশিয়া কাপ অনুষ্ঠিত হয়েছিল। প্রতিবারই বিজয়ীর নাম ভারত।

Advertisement

শুধু তাই নয়, ভারতীয় নারীরা এশিয়া কাপ ক্রিকেটে এর আগের ৬ আসরে কোনো ম্যাচেই হারেনি। তাদের হারাতে পারেনি কেউ। আগের ৬ বারই তারা চ্যাম্পিয়ন হয়েছিল অপরাজিত থেকে। অথচ, মালয়েশিয়ায় অনুষ্ঠিত এই এশিয়া কাপ ক্রিকেটে দুই ম্যাচে হারতে হয়েছে হারমানপ্রিত কাউর এবং ঝুলন গোস্বামীদের। দুটি ম্যাচেই তারা পরাজিত হয়েছে বাংলাদেশের কাছে।

২০০৪ সালে শুরু হয়েছিল নারী এশিয়া কাপ ক্রিকেট। ওয়ানডে ফরম্যাটে প্রথম আসর অনুষ্ঠিত হয়েছিল শ্রীলঙ্কায়। সেবার স্বাগতিক শ্রীলঙ্কাকে হারিয়ে শিরোপা জিতে নেয় ভারত। ২০০৫-০৬ মৌসুমে আয়োজক পাকিস্তান। সেবারও ফাইনালে শ্রীলঙ্কাকে হারিয়ে চ্যাম্পিয়ন হয়েছিল ভারত। ২০০৬ সালে আরও একটি নারী এশিয়া কাপ ক্রিকেটে ভারত নিজেদের মাটিতেই শিরোপা রেখে দেয় শ্রীলঙ্কাকে হারিয়েই। ২০০৮ সালে চতুর্থ আসরেও ফাইনালে মুখোমুখি হয় ভারত-শ্রীলঙ্কা। এবারও চ্যাম্পিয়ন ভারত।

অর্থাৎ নারী এশিয়া কাপ ক্রিকেটের প্রথম চার আসরেই ফাইনাল মানেই ছিল ভারত এবং শ্রীলঙ্কা এবং অবধারিতভাবেই বিজয়ী দলের নাম ভারত। ২০১২ পঞ্চম আসসরে এসে এই গরল ভাঙে পাকিস্তান। এই আসর থেকে অবশ্য ওয়ানডের পরিবর্তে নারী এশিয়া কাপ অনুষ্ঠিত হয় টি-টোয়েন্টি ফরম্যাটে। ভিন্ন ফরম্যাটে ফাইনালে শ্রীলঙ্কার পরিবর্তে জায়গা করে নেয় পাকিস্তান; কিন্তু ভারতের আধিপত্যের অবসান ঘটাতে পারেনি পাকিস্তানি নারীরা। ২০১৬ সালে ৬ষ্ঠ আসরেও ফাইনালিস্ট ভারত এবং পাকিস্তান। থাইল্যান্ডে অনুষ্ঠিত এই টুর্নামেন্টে পাকিস্তানকে হারিয়ে আবারও চ্যাম্পিয়ন ভারত।

Advertisement

২০১৮ সালে নারি এশিয়া কাপের আসর বসলো মালয়েশিয়ায়। গ্রুপ পর্বে দুর্দান্ত খেলতে থাকা বাংলাদেশ উঠে এলো ফাইনালে। প্রতিপক্ষ ভারত। আগের ৬ আসরে টানা চ্যাম্পিয়ন ভারত নিঃসন্দেহে ফেবারিট। যদিও, গ্রুপ পর্বে তারা হেরেছিল বাংলাদেশের কাছে। ওই ম্যাচে হারের মধ্য দিয়ে এশিয়া কাপে অপরাজিত থাকার যে গৌরব ছিল ভারতের সেটা ভেঙে যায়। ভেঙে দেয় বাংলাদেশের মেয়েরা। এবার ফাইনালে শ্রীলঙ্কা কিংবা পাকিস্তান নয়, ভারতের প্রতিদ্বন্দ্বী বাংলাদেশ।

কুয়ালালামপুরের কিনরারা ওভাল মাঠে এবার চূড়ান্তভাবেই ভারতের গৌরবকে ধূলায় মিশিয়ে দিলো বাংলাদেশ। শেষ বলে এসে ২ রান নিয়ে ভারতকে হারিয়ে দিলো ৩ উইকেটে। সে সঙ্গে ভারতের বাইরে এই প্রথম ভিন্ন কোনো দল হিসেবে কোনো নারী এশিয়া কাপের শিরোপা জিতলো বাংলাদেশ।

নারীদের বিশ্ব র‌্যাংকিংয়ে এক সময় শীর্ষে ছিল ভারত। যদিও এখন তারা রয়েছে ৪ নম্বরে। অস্ট্রেলিয়া, ইংল্যান্ড, নিউজিল্যান্ডের পর তাদের অবস্থা। সে জায়গায় বাংলাদেশের অবস্থান ৯ নম্বরে। নারী বিশ্বকাপে বাংলাদেশের উল্লেখ করার মতো কোনো সাফল্য নেই।

অথচ, সে জায়গায় ভারত দু’বারের ফাইনালিস্ট। সর্বশেষ আসরে ইংল্যান্ডের কাছে হেরে শিরোপা জয় হয়নি ভারতের। তবুও তো বিশ্ব আসরে মহাশক্তিধর একটি দেশ তারা! এশিয়া অঞ্চলে তাই নিজেদের চারপাশে একটা অদৃশ্য দেয়াল দিয়ে সাম্রাজ্যই গড়ে তুলেছিল হারমানপ্রিত কাউররা। কিনরারা স্টেডিয়ামে সেই দেয়ালটাই ধসে দিয়েছে সালমা-রোমানারা।

Advertisement

আইএইচএস/পিআর