জাতীয়

১৪ জুনের মধ্যে প্রস্তুত হবে জাতীয় ঈদগাহ

রাজধানীতে আসন্ন ঈদুল ফিতরের প্রধান জামাত অনুষ্ঠিত হবে জাতীয় ঈদগাহে। এ জন্য ময়দানের যাবতীয় প্রস্তুতি ১৪ জুনের মধ্যে সম্পন্ন হবে বলে জানিয়েছেন ঢাকা দক্ষিণ সিটি কর্পোরেশনের (ডিএসসিসি) মেয়র সাঈদ খোকন।

Advertisement

রোববার নগর ভবনে ডিএসসিসি আয়োজিত এক সমন্বয় সভায় তিনি এসব কথা বলেন।

জাতীয় ঈদগাহে অনুষ্ঠিতব্য ঈদের প্রধান জামাত আয়োজন নিয়ে এ সভার আয়োজন করা হয়।

ডিএসসিসি মেয়র বলেন, আগামী ১৪ তারিখের মধ্যে সব প্রস্তুতি শেষ করা হবে। জাতীয় ঈদগাহে লক্ষাধিক মুসল্লি যাতে একসঙ্গে নামাজ আদায় করতে পারেন আমরা সে ব্যবস্থা নিচ্ছি। এবার ৫ থেকে ৬ হাজার নারী ও প্রায় ৮৫ হাজার পুরুষের নামাজ আদায়ের ব্যবস্থা করা হচ্ছে। নিরাপত্তায় থাকবে তিন স্তরের ব্যবস্থা।

Advertisement

তিনি বলেন, ঈদগাহে এক সঙ্গে ১৪০ জন পুরুষ ও ৪০ জন নারীর অজুসহ, খাবার পানির ব্যবস্থা থাকবে। অতিরিক্ত বৃষ্টি হলে ঢাকা ওয়াসা সেখানে পানি নিষ্কাশনের ব্যবস্থা করবে।

তিনি আরও বলেন, আবহাওয়া জনিত কারণে ঈদগাহে জামাত আয়োজন করা সম্ভব না হহলে বিকল্প স্থান হিসেবে বাইতুল মোকাররম জাতীয় মসজিদে অনুষ্ঠিত হবে প্রধান জামাত। এছাড়া ঈদ জামাতের সময় আগামী ১৪ জুন জানানো হবে।

জানা গেছে, ঈদুল ফিতরের প্রধান জামাত সকাল সাড়ে ৮টায় জাতীয় ঈদগাহ ময়দানে অনুষ্ঠিত হতে পারে। সেই সঙ্গে আবহাওয়া প্রতিকূল থাকলে বিকল্প সময় হিসেবে সকাল ৯টায় অনুষ্ঠিত হওয়ার সম্ভাবনা আছে।

সভায় ডিএসসিসি সচিব সাহাবুদ্দিন খানসহ বিভিন্ন সেবা সংস্থার প্রতিনিধিরা উপস্থিত ছিলেন।

Advertisement

এএস/এমএমজেড/জেআইএম