অর্থনীতি

আগ্রহ হারানোর শীর্ষে এমবিএল মিউচ্যুয়াল ফান্ড

গত সপ্তাহে পুঁজিবাজারের বিনিয়োগকারীদের আগ্রহ হারানোর তালিকায় শীর্ষস্থান দখল করেছে এমবিএল ফার্স্ট মিউচ্যুয়াল ফান্ড। বিনিয়োগকারীরা ফান্ডটির ইউনিট কিনতে আগ্রহী না হওয়ায় সপ্তাহজুড়েই দাম কমেছে। এতে ফান্ডটির দামে বড় ধরনের পতন হয়েছে।

Advertisement

আর বিনিয়োগকারীদের একটি অংশ মিউচ্যুয়াল ফান্ডটির ইউনিট কিনতে আগ্রহী না থাকায় লেনদেন হয়েছে খুবই অল্প পরিমাণে। সপ্তাহজুড়ে লেনদেন হয়েছে ৯৩ লাখ টাকা। আর প্রতি কার্যদিবসে গড় লেনদেন হয়েছে ১৮ লাখ টাকা।

অপরদিকে, ইউনিটের দাম কমেছে ১১ দশমিক ৭৬ শতাংশ। টাকার অঙ্কে প্রতিটি ইউনিটের দাম কমেছে ১ টাকা। সপ্তাহের শেষ কার্যদিবস শেষে এমবিএল ফার্স্ট মিউচ্যুয়াল ফান্ডের প্রতিটি ইউনিটের দাম দাঁড়িয়েছে ৭ টাকা ৫০ পয়সা, যা তার আগের সপ্তাহ শেষে ছিল ৮ টাকা ৫০ পয়সা।

ডিএসইর তথ্য অনুযায়ী, এই ফান্ডটির মোট ইউনিটের ১০ শতাংশ শেয়ার রয়েছে উদ্যোক্তা ও পরিচালকদের হাতে হাতে। বাকি শেয়ারের মধ্যে ৯ দশমিক ৩৪ শতাংশ রয়েছে সাধারণ বিনিয়োগকারীদের কাছে। আর প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারীদের কাছে আছে ৭৫ দশমিক ১৬ শতাংশ এবং বিদেশিদের কাছে আছে ৫ দশমিক ৫০ শতাংশ।

Advertisement

এদিকে শেষ সপ্তাহে এমবিএল ফার্স্ট মিউচ্যুয়াল ফান্ডের পরেই বিনিয়োগকারীদের আগ্রহ হারানোর তালিকায় ছিল ইন্ট্রিকো রিফুয়েলিং। সপ্তাহজুড়ে এই কোম্পানিটির শেয়ার দাম কমেছে ১১ দশমিক ১৫ শতাংশ। এর পরেই রয়েছে অ্যাডভেন্ট ফার্মা। সপ্তাহজুড়ে এই কোম্পানিটির শেয়ার দাম কমেছে ১০ দশমিক ৪৮ শতাংশ।

এছাড়া শেষ সপ্তাহে বিনিয়োগকারীদের আগ্রহ হারানোর শীর্ষ ১০ কোম্পানির তালিকায় থাকা গোল্ডেন হার্ভেস্টের ১০ দশমিক শূন্য ২ শতাংশ, শাহজালাল ইসলামী ব্যাংকের ৯ দশমিক ৯২ শতাংশ, রূপালী লাইফের ৯ দশমিক ৩৫ শতাংশ, এআইবিএল ফার্স্ট ইসলামিক মিউচ্যুয়াল ফান্ডের ৯ দশমিক ৩০ শতাংশ, প্রগতি ইন্স্যুরেন্সের ৯ দশমিক ২৪ শতাংশ, কুইন সাউথ টেক্সটাইলের ৯ দশমিক শূন্য ৯ শতাংশ এবং প্রিমিয়ার সিমেন্টের ৯ দশমিক শূন্য ৮ শতাংশ দাম কমেছে।

এমএএস/এসআর/এমএস

Advertisement