প্রবাস

ডিসি বইমেলায় প্রবাসী বাঙালিদের সর্বাত্মক সহযোগিতার আশ্বাস

যুক্তরাষ্ট্র প্রবাসী প্রগতিশীল বাঙালিদের সংগঠন ‘আমরা বাঙালি ফাউন্ডেশন’ আয়োজিত ডিসি বই মেলা-২০১৮ সফল করতে বৃহত্তর ওয়াশিংটন এলাকায় বসবাসরত সকল বাংলাদেশি সংগঠনটিকে সর্বাত্মক সহযোগিতা করার ঘোষণা দিয়েছেন। আমরা বাঙালি ফাউন্ডেশনের নিজস্ব কার্যালয়ে ডিসি বইমেলা ২০১৮ এর আয়োজক কমিটির প্রস্তুতি সভায় ওয়াশিংটনের প্রায় সকল সামাজিক ও সাংস্কৃতিক সংগঠনের প্রতিনিধিরা উপস্থিত ছিলেন।

Advertisement

শনিবার সকালে ডিসি বই মেলা-২০১৮ আয়োজকদের পক্ষে আমরা বাঙালি ফাউন্ডেশনের সাধারণ সম্পাদক দস্তগীর জাহাঙ্গীর স্বাক্ষরিত এক সংবাদ বিজ্ঞপ্তিতে এসব তথ্য জানানো হয়।

ডিসি বইমেলার প্রধান সমন্বয়ক স্থপতি আনোয়ার ইকবাল কচির সভাপতিত্বে এবং ডুয়াফির সাবেক সভাপতি ড. মিজানুর রহমানের সঞ্চালনায় উপস্থিত ছিলেন ভয়েস অব আমেরিকার বাংলা বিভাগের প্রধান ও ডিসি বইমেলা-২০১৮ এর প্রধান উপদেষ্টা ও আমরা বাঙালি ফাউন্ডেশনের প্রধান উপদেষ্টা রোকেয়া হায়দার।

উপস্থিত সকল সংগঠনের নেতারা এক এক করে ‘আমরা বাঙালি ফাউন্ডেশন’ এর আয়োজনে প্রথমবারের মতো অনুষ্ঠিতব্য এই ডিসি বইমেলার সাথে একাত্মতা ঘোষণা করেন। আমরা বাঙালি ফাউন্ডেশনের প্রধান উপদেষ্টা রোকেয়া হায়দার যুগান্তকারী পদক্ষেপের জন্য সকল সংগঠনকে বইমেলা পরিচালনা পরিষদের পক্ষ থেকে স্বাগত জানান।

Advertisement

অন্যদিকে, বাংলা স্কুল (বিসিসিডিআই) ও বর্ণমালা শিক্ষাঙ্গণ ডিসি বইমেলা-২০১৮ এর অফিশিয়াল পার্টনার হিসেবে যোগদানের ঘোষণা দিলে তা সাদরে গ্রহণ করা হয় ও এই দুই প্রতিষ্ঠানকে তাৎক্ষণিকভাবে ডিসি বইমেলা ২০১৮ এর অফিশিয়াল পার্টনার হিসেবে ঘোষণা করা হয়।

সফল ব্যবসায়ী উদ্যোক্তা দম্পতি পারভিন পাটোয়ারি এবং কবির পাটোয়ারি সভায় বইমেলাকে সফল করতে যা যা করণীয়, তা করার অঙ্গীকার ও প্লাটিনার স্পন্সর হবার ঘোষণা দিয়ে বলেন, ‘এখানেই শেষ নয়, বই মেলা সফল করতে আপনাদের পাশে আমরা সর্বদা আছি ও আমাদের হাত সর্বদা উন্মুক্ত।’

সভায় আরও উপস্থিত ছিলেন বিসিসিডিআই বাংলা স্কুলের সভাপতি আতিয়া মাহজাবিন নিতু, ডুয়াফির সভাপতি সাবরিনা রহমান শর্মি, ডুয়াফির সাধারণ সম্পাদক সরোজ বড়ুয়া, নিউজ বাংলার সভাপতি ড. শোয়েব চৌধুরী ও ড. আরিফুর রহমান, বাই এর সভাপতি শফি দেলোয়ার কাজল (ফোনে), ফ্রেন্ডস অ্যান্ড ফ্যামিলির সভাপতি আবু রুমি, বর্ণমালার ভারপ্রাপ্ত সভাপতি মোহাম্মদ আলমগির, ফ্রেন্ডস অ্যান্ড ফ্যামিলির আক্তার হোসেন (সমন্বয়ক), আলাপনের পরিচালক আরিফুর রহমান স্বপন, ডিসি বইমেলা -২০১৮ এর সমন্বয়ক সামিনা আমিন, তারেক মেহেদী, ড. তৌফিক হাসান, রাহাত-ই-আফজা, সেলিম আক্তার, হাসনাত সানি, নুপুর চৌধুরী, কাজী জামান মিতু ও নাসিমা মাহমুদ ঝর্ণা, আমরা বাঙালি ফাউন্ডেশনের সভাপতি জীবক কুমার বড়ুয়া, সাধারণ সম্পাদক দস্তগীর জাহাঙ্গীর, আমরা বাঙালি ফাউন্ডেশনের পরিচালক মেজর (অব.) ফজলুর চৌধুরী, পরিচালক দেওয়ান আরশাদ আলী বিজয়, পরিচালক মো. আমান উল্লাহ, পরিচালক মোস্তাফিজুর রহমান, জনপ্রিয় সঙ্গীত শিল্পী দিনার মনি, পরিচালক মো. আলতাফ হোসে, সমন্বয়ক রতন নীর প্রমুখ।

সভায় সিদ্ধান্ত নেয়া হয়-এ বইমেলার দ্বার উন্মুক্ত হবে এক অনাড়ম্ভর মঙ্গল শোভাযাত্রার মধ্য দিয়ে। এই ঐতিহাসিক মুহূর্তে উপস্থিত থাকবেন বাংলা একাডেমির মহাপরিচালক অধ্যাপক শামসুজ্জামান খান ও এই অঞ্চলের সর্বস্তরের জনসাধারণ। ওই দিন সকলকে সকাল সাড়ে দশটায় নোভা এনান্ডেল ক্যাম্পাস, ৮৩৩৩ লিটল রিভার ট্রাম্পকি, এ্যানানডেল ভারজিনিয়া-২২০০৩ উপস্থিত থাকতে বলা হয়েছে।

Advertisement

এসআর/জেআইএম