খেলাধুলা

বিশ্ব চ্যাম্পিয়ন জার্মানির ঘাম ঝরিয়ে ছাড়লো সৌদি আরব

রাশিয়া বিশ্বকাপকে সামনে রেখে বিশ্ব চ্যাম্পিয়ন জার্মানির শেষ মুহুর্তের প্রস্তুতিটা খুব একটা ভালো হল না। প্রস্তুতিমূলক প্রীতি ম্যাচের ১টিতেও দাপট দেখাতে পারেনি জোয়াকিম লো’র দল। প্রথম ম্যাচে অস্ট্রিয়ার বিপক্ষে ২-১ গোলে হেরে যাওয়ার পরে, শেষ ম্যাচে সৌদি আরবের বিপক্ষে ২-১ গোলের কষ্টার্জিত জয় পেয়েছেন ওজিল-ক্রুস’রা।

Advertisement

শুক্রবার রাতে নিজেদের দেশে লেভারকুজেনের মাঠে অস্ট্রিয়ার বিপক্ষে ম্যাচের মতোই বিবর্ণ ছিল বিশ্ব চ্যাম্পিয়নরা। যদিও ম্যাচের প্রথম গোল আসে জার্মানির পক্ষেই। ম্যাচের অষ্টম মিনিটে দলকে এগিয়ে দেন লেইজিগের ফরোয়ার্ড টিমো ওয়ের্নার। মার্কো রিউসের পাস থেকে এই গোলটি করেন তিনি।

শক্তিশালী জার্মানির বিপক্ষে গোল খেয়েও দমে যায়নি সৌদি আরব। একের পর এক আক্রমণে ভীত-স্বতন্ত্র করে জার্মান রক্ষণভাগকে। কিন্তু আক্রমণভাগের ব্যর্থতায় সমতায় ফেরা হচ্ছিলো না অতিথিদের। সহজ সুযোগ পেয়েছিল জার্মানিও। কিন্তু হুলিয়ান ড্রাক্সলারের ব্যর্থতায় ব্যবধান বাড়িয়ে নিতে পারেনি তারা।

তবে ম্যাচের ৪৩ মিনিটে ফ্রীতেই গোল পেয়ে যায় স্বাগতিক জার্মানি। এই গোলেও দৃশ্যপটের প্রধান চরিত্র ওয়ের্নার। ২২ বছর বয়সী এই ফরোয়ার্ডের নিচু হয়ে আসা ক্রস ঠেকাতে গিয়ে নিজেদের জালেই বল ঠেলে দেন সৌদি আরবের ডিফেন্ডার ওমর হাওসায়ি।

Advertisement

দ্বিতীয়ার্ধে ম্যাচে ফিরতে মরিয়া হয়ে ওঠে সৌদি আরব। ম্যাচের ৬১তম মিনিটে ব্যবধান কমানোর সহজ সুযোগ পেয়েছিলেন অতিথিদের মিডফিল্ডার সালেম আল-দাওসারি। গোল করার মতো জায়গায় বল পেয়েও গোলবারের বাইরে শট নেন তিনি।

তবে ম্যাচের ৮৪তম মিনিটে কোন ভুল করেননি তাইসির আল জসিম। জার্মান ডিফেন্ডার সামি খেদিরা ডি বক্সের মধ্যে জসিমকে ফাউল করলে পেনাল্টির বাঁশি বাজান রেফারি। স্পট কিক থেকে গোল করতে ব্যর্থ হন মোহাম্মদ আল সাহলাই। তবে ফিরতি বলে গোল করে ব্যবধান কমান জসিম।

এই গোলের আত্মবিশ্বাস নিয়ে ম্যাচের বাকি সময়ে বেশ কয়েকটি জোরালো আক্রমণ সাজায় সৌদি আরব। কিন্তু কাজের কাজ গোলটি না পাওয়ায় খালি হাতেই মাঠ ছাড়তে হয় তাদের।

বিশ্বকাপের উদ্বোধনী দিনেই স্বাগতিক রাশিয়ার বিপক্ষে মাঠে নামবে সৌদি আরব। অন্যদিকে বিশ্বকাপের চতুর্থ দিনে খানিক রয়েসয়েই মেক্সিকোর মুখোমুখি হবে বিশ্ব চ্যাম্পিয়ন জার্মানি।

Advertisement

এসএএস/জেআইএম