অর্থনীতি

বাজেট পুনর্বিবেচনার দাবি অ্যামটবের

আগামী বাজেটে অলাভজনক মোবাইল কোম্পানির ক্ষেত্রে মোট আয়ের ওপর ধার্য কর প্রস্তাব পুনর্বিবেচনার অনুরোধ জানিয়েছে অ্যাসোসিয়েশন অব মোবাইল টেলিকম অপারেটরস অব বাংলাদেশ (অ্যামটব)।

Advertisement

বৃহস্পতিবার এক সংবাদ বিজ্ঞপ্তিতে সরকারকে প্রস্তাবিত বাজেট পুনর্বিবেচনার অনুরোধ জানিয়েছে সংগঠনটি।

অ্যামটবের মতে, বাজেটের আগে তারা সরকারের কাছে বেশকিছু প্রস্তাব দিয়েছিল। কিন্তু অর্থমন্ত্রী বৃহস্পতিবার যে বাজেট প্রস্তাব সংসদে উপস্থাপন করেছেন, সেখানে তার কোনো প্রতিফলন তারা দেখতে পাচ্ছেন না।

মোবাইল অপারেটররা ইন্টারনেট ব্যবহারের ওপর প্রযোজ্য ১৫ শতাংশ ভ্যাট তুলে নেয়ার অনুরোধ এবং নতুন ও পুরাতন সিম প্রতিস্থাপনে ১০০ টাকা ট্যাক্স প্রত্যাহারের দাবি জানিয়েছিলেন।

Advertisement

পুঁজিবাজারে তালিকাভুক্ত কোম্পানির ক্ষেত্রে ৪০ শতাংশ এবং তালিকাভুক্ত নয়- এমন কোম্পানির ক্ষেত্রে ৪৫ শতাংশ হারে প্রযোজ্য করপোরেট কর কমানোর দাবি ছিল মোবাইল অপারেটরদের। অলাভজনক মোবাইল কোম্পানির ক্ষেত্রে মোট আয়ের ওপর ধার্য সর্বনিম্ন ০.৭৫ শতাংশ কর্পোরেট করও প্রত্যাহারের আবেদন ছিল তাদের। কিন্তু প্রস্তাবিত বাজেট প্রস্তাবে এর কোনোটিই না দেখে হতাশা প্রকাশ করেছে অ্যামটব।

অ্যামটব মহাসচিব টিআইএম নূরুল কবীর বলেন, সরকারি খাতের উল্লেখযোগ্য অংশীদার ও ডিজিটাল বাংলাদেশ বাস্তবায়নের প্রধান অনুঘটক হিসেবে মোবাইল অপারেটররা সরকারের কাছে বাজেটে ইতিবাচক ভূমিকা আশা করে। বিগত কয়েক বছর ধরে মোবাইল শিল্প খাত গড়ে ৬ দশমিক ২ শতাংশ হারে মোট দেশজ উৎপাদনে (জিডিপি) অবদান রাখছে। সরাসরি বৈদেশিক বিনিয়োগ ও সরকারের রাজস্ব আয়ের অন্যতম বৃহৎ উৎস মোবাইল খাত। তাই প্রস্তাবিত বাজেট পুনর্বিবেচনা করা বৃহৎ শিল্পের দাবি।

আরএম/এমএমজেড/এমএস

Advertisement