খেলাধুলা

বিশ্বকাপের আগে উরুগুয়ের স্বস্তির জয়

বিশ্বকাপের দু’বারের চ্যাম্পিয়ন অথচ ১৯৫০ সালের পর টুর্নামেন্টে নেই কোন সাফল্য। সর্বশেষে ২০১০ বিশ্বকাপে চতুর্থ হয়েছিল উরুগুয়ে। আরো একটি বিশ্বকাপে মাঠে নামার আগে আন্তর্জাতিক প্রস্তুতি ম্যাচে ঘরের মাঠে এশিয়ান জায়ান্ট উজবেকিস্তানের মুখোমুখি হয় অস্কার তাবারেজের দল। আরাসকায়েতা, সুয়ারেজ ও হেমিনেজের গোলে ৩-০ ব্যবধানে স্বস্তির জয় পায় উরুগুয়ে।

Advertisement

ঘরের মাঠে খেলার সুবিধা নিয়ে ম্যাচের প্রথম থেকেই আক্রমণ করতে থাকে উরুগুয়ে। কিন্তু গোল পেতে অপেক্ষা করতে হয় ৩২ মিনিট পর্যন্ত। ডি বক্সের ভেতর সুয়ারেজের কাছ থেকে বল পেয়ে ডান পায়ের ভলিতে কোণাকুণি শটে গোল করেন আরাসকায়েতা। ম্যাচের পরবর্তী গোলটি আসে দ্বিতীয়ার্ধে।

৫৩ মিনিটে ডি বক্সের ভেতর উজবেকিস্তান ডিফেন্ডার আশুরমাতভের হাতে বল লাগলে রেফারি পেনাল্টির সিদ্ধান্ত দেন। স্পট কিক থেকে গোল করে দলকে ২-০ গোলে এগিয়ে দেন সুয়ারেজ। জাতীয় দলের জার্সি গায়ে ৯৯ ম্যাচে এটি তার ৫১তম গোল। সতীর্থদের দিয়ে করিয়েছেনও ২৯টি গোল।

ম্যাচের ৭৩ মিনিটে কার্লস সানচেজের কর্নার থেকে তৃতীয় এবং শেষ গোলটি আসে উরুগুয়ের অ্যাটলেটিকো মাদ্রিদ ডিফেন্ডার হেমিনেজের হেড থেকে। ম্যাচের শেষ দিকে উজবেকিস্তান কয়েকটি বিক্ষিপ্ত আক্রমণ চালালেও গোলের দেখা পায়নি। এই জয়ে অস্কার তাবারেজের দল বিশ্বকাপে ভালো করার রসদ পেল। ১৬ তারিখ মিশরের বিপক্ষে ম্যাচ দিয়ে বিশ্বকাপ যাত্রা শুরু করবে সুয়ারেজ-কাভানির দল।

Advertisement

আরআর/এমএস