অর্থনীতি

কর্পোরেট সেক্টরে করহার কমানোর দাবি ডিসিসিআইয়ের

প্রস্তাবিত বাজেটে পাবলিকলি ট্রেডেড ব্যাংক, বীমা ও আর্থিক প্রতিষ্ঠানের করের হার ৪০ শতাংশ থেকে ৩৭.৫ শতাংশে এবং নন-পাবলিকলি ট্রেডেড ব্যাংক, বীমা ও আর্থিক প্রতিষ্ঠানের করের হার ৪২.৫ শতাংশ থেকে ৪০ শতাংশে নামিয়ে আনার প্রস্তাব করা হয়েছে।

Advertisement

তবে পাবলিকলি ও নন-পাবলিকলি ট্রেডেড অন্যান্য কোম্পানি এবং মার্চেন্ট ব্যাংকখাতে বিদ্যমান করের হার অপরিবর্তিত রাখা হয়েছে। ফলে পুনঃবিনিয়োগের জন্য পর্যাপ্ত তহবিল সংগ্রহ কঠিন হয়ে পড়তে পারে জানিয়েছে ডিসিসিআই।

বৃহস্পতিবার ঢাকা চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রির (ডিসিসিআই) সভাপতি আবুল কাসেম খানের সভাপতিত্বে ডিসিসিআই বোর্ডরুমে ২০১৮-১৯ অর্থবছরের জাতীয় বাজেট সম্পর্কে আলোচনা সভা অনুষ্ঠিত হয়।

সভায় ডিসিসিআই পরিচালনা পর্ষদের সদস্যবৃন্দ এবং ব্যবসায়ী নেতৃবৃন্দ উপস্থিত ছিলেন। সভায় কর্পোরেট সেক্টরের সকল খাতে করের হার নূন্যতম ২.৫ শতাংশ হারে কমানো প্রয়োজন বলে সিদ্ধান্ত গ্রহণ করা হয়। ডিসিসিআই থেকে পাঠানো এক প্রেস বিজ্ঞপ্তিতে এসব তথ্য জানানো হয়।

Advertisement

ডিসিসিআই বলছে, জিডিপিতে বেসরকারি খাতে বিনিয়োগের পরিমাণ বিদ্যমান ২৩ শতাংশ থেকে বাড়িয়ে প্রস্তাবিত বাজেটে ২৫.১৫ শতাংশ করার প্রস্তাব করা হলেও কর্পোরেট করের হার কমানো না হলে এ লক্ষ্যমাত্রা অর্জন কঠিন হবে। অথচ জিডিপিতে বিনিয়োগের পরিমাণ ১ শতাংশ বাড়াতে হলে প্রায় ২৪-২৫ হাজার কোটি টাকার অতিরিক্ত বিনিয়োগ প্রয়োজন।

ঢাকা চেম্বার মনে করে, জিডিপিতে বেসরকারি খাতের বিনিয়োগের পরিমাণ বাড়াতে হলে কর্পোরেট সেক্টরের সকল খাতে করের হার নূন্যতম ২.৫ শতাংশ হারে কমানো প্রয়োজন।

এমইউএইচ/বিএ

Advertisement