খেলাধুলা

যেভাবে কাজ করবে ভিডিও রিপ্লে সিস্টেম

ফিফার ৮৮ বছরের বিশ্বকাপ ইতিহাসে এই প্রথমবারের মত ব্যবহৃত হতে যাচ্ছে ভিডিও রিপ্লে সিস্টেম। আন্তর্জাতিক ফুটবল সংস্থা কতৃক এই প্রযুক্তি অনুমোদিত হওয়ার দু’সপ্তাহ পরেই ফিফার ক্ষমতাসীন পরিষদ আনুষ্ঠানিকভাবে রাশিয়া বিশ্বকাপে এ প্রযুক্তি ব্যবহারের অনুমতি দেয়। অনুমোদন দেওয়ার পর দীর্ঘ ১৮ মাস বিভিন্ন লিগ আর টুর্নামেন্টে এ প্রযুক্তির প্রয়োগ করে ফিফা। মূলত চারটি জিনিসকে সামনে রেখে পরিচালিত হবে ভিডিও রিভিউ সিস্টেম। গোল, পেনাল্টি, লাল কার্ড ও ভুল সিদ্ধান্ত ঠিক করার জন্যই নেওয়া হবে ভিডিও রিপ্লে সিস্টেম। ভিডিও এসিস্টেন্ট রেফারি অথবা মাঠের রেফারি যেকোনো একজন চাইলেই সিদ্ধান্ত নেওয়ার জন্য ভিডিও রিপ্লে সিস্টেম ব্যবহার করতে পারবে। ভিডিও রিপ্লে দেখার জন্য মাঠে উপস্থিত থাকা রেফারি বাকি ৩ জনের সহযোগিতাও নিতে পারবেন। মাঠের মাঝখানে ভিডিও দেখার জন্য তাদের জন্য থাকবে আলাদা মনিটর, যেখানে মাঠের বিভিন্ন কোণের ক্যামেরা থেকে ধারণকৃত ভিডিও তারা দেখতে পারবে।

Advertisement

এখন পর্যন্ত মোট ১৩ জন রেফারিকে বিশেষভাবে প্রশিক্ষণ দেওয়া হয়েছে ভিআরএস (ভিডিও রিপ্লে সিস্টেম) ব্যবহার করতে। ভিডিও এসিস্টেন্ট রেফারির (ভার) সিদ্ধান্ত দেওয়ার অধিকার থাকলেও মাঠের রেফারির সিদ্ধান্তই মূল সিদ্ধান্ত হিসেবে গণ্য করা হবে।

এ নিয়ে টানা দুই বিশ্বকাপে নতুন দুটো প্রযুক্তির ব্যবহার দেখতে যাচ্ছে ফুটবল বিশ্ব। ২০১৪ ব্রাজিল বিশ্বকাপে প্রথমবারের মত ব্যবহৃত হয় গোল লাইন প্রযুক্তি। আর এ বিশ্বকাপে ব্যবহৃত হবে ভিডিও রিপ্লে সিস্টেম/ ভিডিও এসিস্টেন্ট রেফারি (ভার)।

এসএস/আরআর/জেআইএম

Advertisement