রাজনীতি

প্রস্তাবিত বাজেট নীল রঙের বেলুন : মওদুদ

২০১৮-২০১৯ অর্থবছরের প্রস্তাবিত বাজেটকে নীল রঙের বেলুনের সঙ্গে তুলনা করেছেন বিএনপির স্থায়ী কমিটির সদস্য ব্যারিস্টার মওদুদ আহমদ।

Advertisement

বৃহস্পতিবার বিকেলে জাতীয় প্রেস ক্লাবের কনফারেন্স লাউঞ্জে ‘অর্নব’ সংগঠনের উদ্যোগে বর্তমান সরকারের আমলে ‘গুম-খুনে’ নিহত নেতাকর্মীর পরিবারকে ঈদ উপহার প্রদান অনুষ্ঠানে তিনি বলেন, ‘প্রস্তাবিত বাজেট বিশাল একটি বেলুন, নীল রঙের বেলুন। ভেতরে কিছু নেই, ফাঁকা। গতানুগতিক বাজেট।’

মওদুদ বলেন, ‘তারা (সরকার) একটা আপোসকামী বাজেট দিয়েছেন নির্বাচনকে সামনে রেখে। এই সরকারের বাজেট দেয়ার অধিকার আছে কিনা সেটাও একটা বিরাট প্রশ্ন। কারণ এই সংসদের ১৫৪ জন সদস্য বিনা ভোটে নির্বাচিত হয়েছেন তাদের জনগণের প্রতিনিধিত্ব করে না’।নির্বাচনী বাজেট দিয়ে সরকার ‘জনগণকে ভুলাতে পারবে না’ বলেও মন্তব্য করেন তিনি।

নির্বাচনকে সামনে রেখে সরকার যে বাজেট দিয়েছে তা যথেষ্ট হবে না উল্লেখ করে বিএনপির এ নেতা বলেন, ‘আপনারা ৯ বছরে যে অত্যাচার-জুলুম করেছেন তা দেশের মানুষ ভুলে যায়নি। এ বাজেট সত্যিকার অর্থে জনগণের জন্য হলে আপনারা দেশে যে বিশেষ বিশেষ সমস্যা সৃষ্টি করেছেন তার সমাধান দিতে পারতেন।

Advertisement

ব্যাংক লুটসহ অর্থনৈতিক কেলেঙ্কারি ও সামাজিক নৈরাজ্য বন্ধে এ বাজেটে কোনও দিক নির্দেশনা নেই। নির্বাচনকে সামনে রেখে এ বাজেট দিয়েছেন। বাজেট বক্তব্যে আপনারা যদি বলতেন আগামী নির্বাচন হবে সুষ্ঠু, অবাধ হবে তাহলে বুঝতাম এটা সত্যিকারের জনকল্যাণের বাজেট।’

একাদশ নির্বাচনে সেনা মোতায়েন করা নিয়ে নির্বাচন কমিশন যে বক্তব্য দিয়েছেন তা নিয়ে সন্দেহ প্রকাশ করে মওদুদ বলেন, ‘অনেক দিন পর নির্বাচন কমিশন হঠাৎ করে বললেন নির্বাচনে সেনা মোতায়েন করবেন। এটা আমাদের জন্য চিন্তার বিষয়। যদি সেনা মোতায়েন করেন তাহলে তাদেরকে ম্যাজিস্ট্রেট ক্ষমতা দিতে হবে। তাদের যদি শুধুমাত্র স্টাইকিং ফোর্স হিসেবে ব্যবহার করেন। তারা শুধু এক কেন্দ্র থেকে অপর কেন্দ্র ঘুরে বেড়ায়।

অনুষ্ঠানে সভাপতিত্ব করেন আয়োজক সংগঠনের সভানেত্রী বিথিকা বিনতে হোসেইন।

কেএইচ/এমআরএম/পিআর

Advertisement