দেশজুড়ে

মাদকবিরোধী অভিযান : রংপুরে নিহত ১৬, গ্রেফতার ১৩শ

 

চলমান মাদকবিরোধী বিশেষ অভিযানে গত ১২ দিনে রংপুর বিভাগের ৮ জেলায় পুলিশ ও র্যাবের সঙ্গে ‘বন্দুকযুদ্ধে’ ১৬ জন মাদক ব্যবসায়ী নিহত হয়েছেন। এছাড়া আহত হয়েছেন ছয়জন। অভিযানে এক হাজার ৩০৫ জন মাদক ব্যবসায়ীকে গ্রেফতার করা হয়েছে।

Advertisement

বুধবার দুপুরে চলমান মাদকবিরোধী অভিযানের করণীয় ও ঈদুল ফিতর উপলক্ষে আইন-শৃঙ্খলা বিষয়ক আলোচনা সভায় এসব তথ্য জানান পুলিশের রংপুর রেঞ্জের ডিআইজি খন্দকার গোলাম ফারুক।

সভায় ডিআইজি জানান, ১৬ মাদক ব্যবসায়ীর মধ্যে র্যাবের সঙ্গে বন্দুকযুদ্ধে দুইজন এবং পুলিশের সঙ্গে বন্দুকযুদ্ধে ১৪ জন নিহত হয়েছেন। এ সময় আহত হয়েছেন ২৫-৩০ জন পুলিশ সদস্য। চলমান মাদকবিরোধী বিশেষ অভিযানে ১ হাজার ৬৪টি মামলা রুজু ও ভ্রাম্যমাণ আদালতে ২১৭ জনকে বিভিন্ন মেয়াদে সাজা দেয়া হয়েছে।

ডিআইজি খন্দকার গোলাম ফারুক বলেন, রংপুর বিভাগে একজন মাদক ব্যবসায়ী থাকা পর্যন্ত এ অভিযান চলবে। পুলিশের পক্ষে একা মাদক নির্মূল করা সম্ভব না। যেভাবে জঙ্গি নির্মূল করা হয়েছে ঠিক মাদককে নির্মূল করতে সব পেশার মানুষকে এগিয়ে আসতে হবে।

Advertisement

মাদকবিরোধী অভিযান জোরদার করতে আইন-শৃঙ্খলা বাহিনীর সদস্যেদের নিয়ে সমন্বিত উদ্যোগ ও মাদকসেবীদের তালিকা অনুযায়ী তাদের চিকিৎসা সেবা প্রদানের কথাও জানান ডিআইজি।

মাদক ব্যবসায় পুলিশের সম্পৃক্ততার বিষয়ে খন্দকার গোলাম ফারুক বলেন, পুলিশ ও সাধারণ মানুষের মধ্যে কোনো পার্থক্য নেই। মাদক ব্যবসায় পুলিশের সম্পৃক্ততা পেলে তাকেও আইনের আওতয় আনা হবে।

সভায় পুলিশের রংপুর রেঞ্জের অতিরিক্ত ডিআইজি (অপরাধ) আব্দুল মজিদ, অতিরিক্ত ডিআইজি (প্রশাসন) বশীর আহমেদ, রংপুর বিভাগের ৮ জেলার পুলিশ সুপার, ৬১টি থানার ওসি, গোয়েন্দা পুলিশের (ডিবি) ইনচার্জসহ বিভিন্ন পর্যায়ের পুলিশ কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

জিতু কবীর/আরএআর/আরআইপি

Advertisement