বিনোদন

প্রিভিউ কমিটি কি ছাড়বে যৌথ প্রযোজনার ছবি ‘তুই শুধু আমার’

ঈদকে সামনে রেখে ছবি মুক্তি দেয়ার তুমুল প্রতিযোগিতা চলছে। আগেভাগেই আপিল বিভাগের রায় এসেছে, সাফটা চুক্তির আওতায় আসা কোনো বিদেশি ছবি মুক্তি পাবে না এই উৎসবে। তবে যৌথ প্রযোজনার ছবি মুক্তি দেয়া যাবে। তাহলে এবার ঈদে কি বাংলাদেশের সিনেমা হলে মুক্তি পাবে কোনো যৌথ প্রযোজনার চলচ্চিত্র? জানা যায়নি এখনও।

Advertisement

তবে ঈদকে সামনে রেখেই বাংলাদেশের যৌথ প্রযোজনার চলচ্চিত্র প্রিভিউ কমিটিতে জমা পড়েছে একটি যৌথ প্রযোজনার চলচ্চিত্র।

‘তুই শুধু আমার’ প্রযোজনা করছে ভারতের এসকে মুভিজ ও বাংলাদেশের অ্যাকশন কাট এন্টারটেইনমেন্ট। এ ছবির পরিচালক তালিকায় আরও আছেন জয়দ্বীপ মুখার্জি। অভিনয় করেছেন মাহিয়া মাহি, সোহম ও ওম।

জানা গেছে, রোববার (৩ জুন) জমা পড়েছে চলচ্চিত্রটি। প্রিভিউ কমিটির ছাড়পত্র পেলে ‘তুই শুধু আমার’ সেন্সর বোর্ডে জমা পড়বে।

Advertisement

চলচ্চিত্র পরিচালক অনন্য মামুন বলেন, ’বাংলাদেশ তথ্য মন্ত্রণালয়, ভারতের তথ্য মন্ত্রণালয় ও বাংলাদেশ যৌথ প্রযোজনা চিত্রনাট্য পরীক্ষা কমিটির সকল নিয়ম মেনেই নির্মিত হয়েছে ‘তুই শুধু আমার’। একটি ভাল গল্প ও বাংলাদেশের শিল্পীদের অভিনীত সিনেমা বাংলাদেশে মুক্তির পক্ষে থাকার জন্য সবার সহযোগিতা কামনা করছি।' অনন্য মামুন জানান, এ্যাকশন কাট এন্টারটেইনমেন্টের ব্যানারে বাংলাদেশ চলচ্চিত্র পরিচালক সমিতি থেকে ২০০৭ সালের ৫ জুলাই এই নামে ছবিটি নির্মাণে অনুমতি দেয়া হয়। বাংলাদেশ চলচ্চিত্র প্রযোজক সমিতি এর আগে ১৫ মে ‘তুই শুধু আমার’ নির্মাণে অনুমতি দেয়। ২৮ মে ছবিটি নির্মাণের অনুমতি দেয় যৌথ প্রযোজনা চিত্রনাট্য পরীক্ষা কমিটি। এ্যাশকন কাট এন্টারটেইনমেন্ট যৌথ প্রযোজনা চিত্রনাট্য পরীক্ষা কমিটির অনুমতি নিয়ে ছবিটি নির্মাণের জন্য তথ্য মন্ত্রণালয়ে আবেদন করে। সকল তথ্য যাচাই করে তথ্য মন্ত্রণালয় ৫ সেপ্টেম্বর ছবিটি যৌথ প্রযোজনায় নির্মাণ করার অনুমতি প্রদান করে।’

অনন্য মামুন আরও জানান, ঠিক একইভাবে ভারতের প্রযোজনা প্রতিষ্ঠান এসকে মুভিজ ভারত সরকারের তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয়ের অধীনে গত বছরের ৮ জুলাই যৌথ প্রযোজনায় নির্মাণের অনুমতি পায়। ছবিটির অধিকাংশ শুটিং হয় লন্ডনে।বাংলাদেশ অংশের শুটিং করার জন্য গত বছর ৩০ অক্টোবর ভারতের শিল্পীদের দেশে নিয়ে এসে শুটিং করার জন্য বাংলাদেশ চলচ্চিত্র উন্নয়ন কর্পোরেশনের মাধ্যমে তথ্য মন্ত্রণালয়ের আবেদন করা হয়। কিন্তু ‘ওয়ার্ক পারমিট’ এর অনুমতি পাওয়া যায়নি। দীর্ঘ সময় অপেক্ষার পরে এ্যাকশন কাট এন্টারটেইনমেন্ট এই বছর ৫ ফেব্রুয়ারি তথ্য মন্ত্রণালয়কে লিখিতভাবে বিষয়টি জানায়। তথ্য মন্ত্রণালয় ১৩ মার্চ ভারতীয় শিল্পীদের বাংলাদেশে প্রবেশের অনুমতি প্রদান করে।

এ্যাকশন কাট এন্টারটেইনমেন্ট সকল নিয়ম মেনে ‘তুই শুধু আমার’ ছবিটির কাজ শেষ করে যৌথ প্রযোজনা চিত্রনাট্য পরীক্ষা কমিটির নিকট ১০ মে প্রিভিউ করার জন্য আবেদন করে। যৌথ প্রযোজনা প্রিভিউ কমিটি ছবিটি প্রিভিউ করার তারিখ লিখিতভাবে তিনবার নির্ধারণ করেও কোনো কারণ না দেখিয়ে তা বাতিল করে। ২৩ মে, ২৭ মে ও ৪ জুন ছবিটি দেখার কথা থাকলেও দেখেননি তারা। অবশেষে ৬ জুন আবারও তারিখ নির্ধারণ করা হয়েছে।

এ বিষয়ে পরিচালক সমিতির সভাপতি ও প্রিভিউ কমিটির অন্যতম সদস্য মুশফিকুর রহমান গুলজার জাগো নিউজকে বলেন, ‘যৌথ প্রযোজনার ছবি মুক্তি দিতে কোনো বাধা নেই। এখন প্রিভিউ কমিটি ছবিটি দেখবে। তারপর সিদ্ধান্ত জানাবে। এর আগে কিছু বলা যাচ্ছে না।’

Advertisement

সব মিলিয়ে এখন দেখার বিষয় আজ বুধবার (৬ জুন) ছবিটির ব্যাপারে প্রিভিউ কমিটির কী সিদ্ধান্ত আসছে।

এমএবি/এসআর/এমএস