দেশজুড়ে

শঙ্কা নিয়েই ভিড় বেড়েছে চট্টগ্রাম রেলস্টেশনে

আসন্ন ঈদুল ফিতর উপলক্ষে ট্রেনের আগাম টিকিট বিক্রির পঞ্চম দিনে এসে ভিড় বেড়েছে চট্টগ্রাম রেলস্টেশনে। তিল ধারণের ঠাঁই নেই। কাঙ্খিত টিকিট পেতে সোমবার রাত থেকেই স্টেশনে ভিড় জমিয়েছেন যাত্রীরা। মঙ্গলবার সকাল ৮টা থেকে ১২টি ট্রেনের আগামী ১৪ জুনের বিভিন্ন গন্তব্যের টিকিট দেয়া হচ্ছে।

Advertisement

অগ্রিম টিকিটপ্রত্যাশীরা দীর্ঘলাইনে ঘণ্টার পর ঘণ্টা অপেক্ষা করছে চট্টগ্রাম রেলস্টেশনে। এদের মধ্যে কেউ এসেছেন সোমবার রাতেই এবং কেউবা সেহরি খেয়ে। কিন্তু লাইনে থাকা সবার উদ্বেগ একটাই কাঙ্ক্ষিত টিকিট পাবো তো। এর মধ্যে কাউন্টারের সামনে সবচেয়ে দীর্ঘ লাইন বিজয় এক্সপ্রেস ও চট্টলা এক্সপ্রেস নামের দুটি ট্রেনের আগাম টিকিট প্রত্যাশীদের। এছাড়া চট্টগ্রাম-চাঁদপুর রুটের দুটি স্পেশাল ট্রেনের টিকিটও ছাড়া হয়েছে । ফলে যাত্রীদের ভিড়ওবেড়েছে।।

রেহনুমা তাসনিম তানহা চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের ইতিহাসের শিক্ষার্থী। শেষ রাতে সেহরি করার পর পরই চট্টগ্রামের বটতলি রেলস্টেশনে এসেছেন তিনি। জাগো নিউজকে তানহা বলেন, ‘সেহরির পর থেকেই স্টেশনে ছিলাম, আমার ৩টি টিকিটদরকার।' রাতে কেন আসা প্রশ্ন করলে তিনি বলেন, প্রতিবার ট্রেনেই বন্ধুরা সবাই মিলে বাড়ি ফিরি। ট্রেনে যেমন নিরাপদে, আনন্দে যাওয়া যায়, বাসে সেটা পাওয়া যায় না। এজন্য টিকিট যেন মিস না করি তাই রাতেই এসেছি।’

তবে অপেক্ষায় থাকা যাত্রীদের অনেকে টিকিট বিক্রিতে ধীর গতির অভিযোগ করেছেন। এ সময় তারা ক্ষোভ প্রকাশ করেন। আনোয়ার করিম নামে এক টিকিট প্রত্যাশী জানান, সোমবার রাতে আসলেও এখনও টিকিট পাননি তিনি। অথচ তার সামনে মাত্র ৫০ থেকে ৬০ জন টিকিট প্রত্যাশী ছিলেন।

Advertisement

তিনি বলেন, ‘টিকিট বিক্রির ধরনটা পরিবর্তন করা উচিত, যেন আমাদের এতো সময় লাইনে দাঁড়াতে না হয়।’

রেলওয়ে পূর্বাঞ্চল সূত্র জানায়, আজ (৫ জুন) ১২টি ট্রেনের ৯ হাজার ৫২২টি আসনের টিকিট বিক্রি করা হবে। এর মধ্যে ৬ হাজার ৬৩৬টি টিকিট কাউন্টারে বিক্রির জন্য দেয়া হয়। বাকি ২৫ শতাংশ টিকিট অনলাইন ও কোটার জন্য সংরক্ষিত। সকাল ১১টা পর্যন্ত ২০ শতাংশের বেশি টিকিট বিক্রি হয়ে গেছে।

স্টেশন ম্যানেজার আবুল কালাম আজাদ জাগো নিউজকে বলেন, ‘গত চারদিনে (শুক্র-সোমবার) যথাক্রমে ৬৫, ৭৫, ৮০, ৯০ শতাংশ ঈদের অগ্রিম টিকিট বিক্রি হয়েছে। সোমবার থেকে চট্টগ্রাম-চাঁদপুর রুটের দুটি স্পেশাল ট্রেনেরও টিকিট বিক্রি শুরু হয়। ১৩, ১৪ ও ১৫ জুন সকাল সাড়ে ১১টা ও বিকেল ৩টা ২০ মিনিটে বিশেষ ট্রেন চাঁদপুরের উদ্দেশ্যে ছেড়ে যাবে। এছাড়া অতিরিক্ত যাত্রী বহনে চট্টগ্রাম রেলস্টেশন থেকে ছেড়ে যাওয়া ১০টি নিয়মিত ট্রেনে ১৬টি অতিরিক্ত বগি যুক্ত করা হয়েছে।’

চট্টগ্রাম রেলওয়ে থানার ওসি মো. শহিদুল ইসলাম জাগো নিউজকে বলেন, ‘অগ্রিম টিকিট বিক্রি নিয়ে স্টেশন এলাকায় যাতে কোনো ধরনের বিশৃঙ্খলা সৃষ্টি না হয় জন্য সব ধরনের ব্যবস্থা গ্রহণ করা হয়েছে।’ পাশাপাশি টিকিট কালোবাজারি রোধেও সতর্ক আছেন বলে জানান তিনি।

Advertisement

আবু আজাদ/এমএমজেড/জেআইএম