আইন-আদালত

চৌদ্দগ্রামের মামলায় খালেদার জামিন আবেদন

বিএনপি চেয়ারপারসন বেগম খালেদা জিয়ার বিরুদ্ধে যানবাহন ভাঙচুর ও বোমা বিস্ফোরণের ঘটনায় কুমিল্লায় চৌদ্দগ্রাম থানায় দায়ের করা মামলায় জামিন আবেদন করেছেন তার আইনজীবী। মঙ্গলবার হাইকোর্টের সংশ্লিষ্ট শাখায় এ জামিন আবেদন করেন অ্যাডভোকেট মাসুদ রানা।

Advertisement

হাইকোর্টের বিচারপতি শওকত হোসেন ও বিচারপতি আবু তাহের মো. সাইফুর রহমানের সমন্বয়ে গঠিত বেঞ্চে এ জামিন আবেদনের শুনানি হবে।

এর আগে সংশ্লিষ্ট বেঞ্চ থেকে জামিন আবেদনের অনুমতি নেন সিনিয়র আইনজীবী অ্যাডভোকেট খন্দকার মাহবুব হোসেন। তার সঙ্গে ছিলেন অ্যাডভোকেট জয়নুল আবেদীন।

খালেদার আইনজীবী মাসুদ রানা জানান, ২০১৫ সালের ৩ ফেব্রুয়ারি ২০ দলীয় জোটের অবরোধ চলাকালে ঢাকা-চট্টগ্রাম মহাসড়কের চৌদ্দগ্রামে বাসে দুষ্কৃতকারীদের পেট্রোল বোমা ছোঁড়া ও গাড়ি ভাঙচুরের ঘটনায় পুলিশ বাদী হয়ে এ মামলা করে।

Advertisement

গত ২৮ মে কুমিল্লার এক আদালতে খালেদাকে গ্রেফতার দেখানো পূর্বক জামিন আবেদন করেন তার আইনজীবীরা। সে আবেদন নামঞ্জুর করে ৮ আগস্ট শুনানির পরবর্তী দিন ধার্য করেন আদালত। এর পর আজ ওই মামলায় হাইকোর্টে খালেদা জিয়ার জামিন চাওয়া হয়েছে।

মাসুদ রানা জানান, খালেদার বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানা জারি করা হলেও তা তামিল (আদেশ পালন) করা হয়নি। তাই আমরা আদালতে বেগম খালেদা জিয়াকে গ্রেফতার দেখানোর জন্য আবেদন করেছিলাম। সেই আবেদন কুমিল্লার বিচারক জেসমিন সুলতানার আদালত খারিজ করেন। কোনো মামলায় আসামি পক্ষ গ্রেফতার চাইতে পারে না উল্লেখ করে আদালত এ বিষয়ে কোনো আদেশ দেননি।

উল্লেখ্য, গত ৮ ফেব্রুয়ারি জিয়া অরফানেজ ট্রাস্ট মামলায় ৫ বছরের দণ্ড নিয়ে পুরান ঢাকার নাজিম উদ্দিন রোডের পুরাতন কারাগারে বন্দি রয়েছেন খালেদা জিয়া।

এফএইচ/এমএএস/এমবিআর/জেআইএম

Advertisement