খেলাধুলা

রাশিয়ান চোরের খপ্পরে নাইজেরিয়ার সাবেক ফুটবলার

বিশ্বকাপ শুরুর আগেই রাশিয়ানদের নিয়ে সতর্ক থাকতে বিভিন্ন দেশের গোয়েন্দা সংস্থা ইতোমধ্যে নির্দেশনা দিয়েছিল। কীভাবে, কাদের সঙ্গে চলতে হবে সে অনুযায়ী খেলোয়াড়দের ব্রিফিংও করা হয়েছে। কিন্তু তবুও চুরি ঠেকানো গেলানো। নাইজেরিয়ার সাবেক ফুটবলার নোয়াংকো কানু রাশিয়ান দুই চোরের খপ্পরে পড়ে খুইয়েছেন ৮০০০ পাউন্ড।

Advertisement

ঘটনাটি ঘটে ৩ জুন। মস্কোর শেরেমেতেভো এয়ারপোর্টে নাইজেরিয়ার হয়ে বিশ্বকাপ দেখতে বিমান থেকে নামেন কানু। আর সেখানেই ঘটে বিপত্তি। তার কাছে থাকা ৮০০০ পাউন্ড বা ৯১০০ ইউরো চুরি করে নিয়ে যায় দুই চোর। সঙ্গে সঙ্গে তিনি কর্তৃপক্ষকে ব্যাপারটি জানান।

রাশিয়ান পুলিশ দ্রুততার সঙ্গে এই চুরির ঘটনা নিয়ে তদন্ত করে এয়ারপোর্টেরই মালামাল বহনকারী কুলিকে চিহ্নিত করে। পরবর্তীতে ৩০ ও ৩৬ বছর বয়সী দুই কুলীকে জিজ্ঞাসাবাদের পর দোষী সাব্যস্ত করে ৬ বছরের জেল দেওয়া হয়। কানুর চুরি যাওয়া ৮০০০ পাউন্ড ফেরত দেওয়া হয় তাকে।

পেশাদার ফুটবলে আয়াক্সের হয়ে ১৯৯৫ সালের চ্যাম্পিয়নস লিগ জিতেছেন কানু। এছাড়াও আর্সেনাল এবং ইন্টার মিলানের মত বড় দলে খেলেলেন তিনি। ১৯৯৬ সালে নাইজেরিয়ার হয়ে অলিম্পিকে স্বর্ণও জয় করেন। সুপার ঈগলদের হয়ে খেলেন ২০০২ এবং ২০১০ বিশ্বকাপ।

Advertisement

আরআর/আরআইপি