রাজনীতি

গণতন্ত্র পুনরুদ্ধারে আলোচনার দাবি নোমানের

সরকারের সমালোচনা করে বিএনপির ভাইস চেয়ারম্যান আব্দুল্লাহ আল নোমান বলেছেন, আওয়ামী লীগের এমন পরিস্থিতি হবে যে পরিস্থিতিতে দেশে আরেকটা সঙ্কট তৈরি হতে পারে।

Advertisement

তিনি বলেন, সঙ্কট থেকে বাঁচার জন্য শেখ হাসিনার উচিত দেশে রাউন্ড টেবিল অথবা আলোচনা করে এমন একটা পরিস্থিতি সৃষ্টি করা যেনো এদেশের মানুষ গণতন্ত্র পুনরুদ্ধার করতে পারে। রোববার জাতীয় প্রেস ক্লাবে অনুষ্ঠিত এক আলোচনা সভা ও দোয়া মাহফিলে একথা বলেন তিনি। জিয়াউর রহমানের ৩৭তম জন্মবার্ষিকী উপলক্ষে ‘জিয়াউর রহমান সমাজ কল্যাণ পরিষদ’ এ অনুষ্ঠানের আয়োজন করে। এতে সভাপতিত্ব করেন সংগঠনটির সভাপতি এম গিয়াস উদ্দিন খোকন। অন্যদের মধ্যে বিএনপির ভাইস চেয়ারম্যান বরকত উল্লাহ বুলু, নির্বাহী কমিটির সদস্য আবু নাসের মুহাম্মদ রহমাতুল্লাহ প্রমুখ বক্তব্য রাখেন।

বিএনপির এই নেতা বলেন , মাদকবিরোধী অভিযানে নিহত নিয়ে আন্তর্জাতিক মহল বলছে এটা মাদক ব্যবসায়ীদের দমনে নয় এটা রাজনৈতিক। রাজনৈতিক কারণে একটা কৌশল অবলম্বন করে এই সরকার এখন হত্যাযজ্ঞ চালাচ্ছে। বন্দুকযুদ্ধ বলে কথিত বন্দুকযুদ্ধ বলে চালিয়ে নেয়ার চেষ্টা করছে।

তিনি বলেন, আজকে বেআইনিভাবে আইন করে দেশনেত্রী বেগম খালেদা জিয়াকে কারাগারে নিয়ে যাওয়ার যে লক্ষ্য এ লক্ষ্য আমরা দেখছি। কাজেই এখন আমাদের করণীয় হচ্ছে দেশনেত্রী বেগম খালেদা জিয়াকে মুক্ত করতে হবে। আজকে তারেক রহমান সাহেবকে দেশে ফিরিয়ে আনতে হবে এবং তার ওপরে যে অন্যায় অত্যাচার নিপীড়ন চলেছে সে কারণে তিনি বিদেশে চিকিৎসার জন্য চলে গিয়েছিলেন আজকে আমরা মনে করি সে চিকিৎসা শেষ হওয়ার পথে।

Advertisement

নোমান বলেন, আজকে দেশে এক ব্যক্তির শাসন ব্যবস্থা। স্বৈরাচারি শাসন চলছে শেখ হাসিনার নেতৃত্বে। আমরা দেখছি আজকে এই হাসিনা সংবিধানকে পরিবর্তন করেছে এবং সংবিধানকে পরিবর্তন করে ক্ষমতাকে চিরস্থায়ী করার জন্য সুবন্দোবস্ত করেছে। আমরা এই সংবিধান সংশোধন চাই। সংশোধন আলোচনার মধ্য দিয়ে হতে পারে এবং আন্দোলনে এই সরকারকে পরাজিত করে, শেখ হাসিনাকে পরাজিত করে আমরা সেই লক্ষ্য অর্জন করতে পারি।

তিনি আরও বলেন, দেশে জাতীয় সঙ্কট চলছে। এটা বিএনপির একক সমস্যা নয়। এটা জনগণের সমস্যা। জনগণকে আজকে ঐক্যবদ্ধ হতে হবে। কেএইচ/জেএইচ/এমএস