জাতীয়

মাদকবিরোধী অভিযান পর্যবেক্ষণ করছে জাতিসংঘ

বাংলাদেশে চলমান মাদকবিরোধী অভিযান গভীরভাবে পর্যবেক্ষণ করছে জাতিসংঘের মাদক ও অপরাধবিরোধী অফিস (ইউএনওডিসি)। শনিবার এক বিবৃতিতে তারা মাদক নিয়ন্ত্রণে ভারসাম্য এবং মানবাধিকার রক্ষার প্রতিশ্রুতি মেনে চলতে বাংলাদেশের সরকারের প্রতি আহ্বান জানিয়েছে।

Advertisement

বিবৃতিতে উল্লেখ করা হয়, সব অপরাধীকে বিচারের আওতায় আনার লক্ষ্যে আন্তর্জাতিক আইন মেনে চলা ও সে অনুযায়ী সহায়তা দিতে প্রস্তুত জাতিসংঘের মাদক ও অপরাধ বিরোধী অফিস (ইউএনওডিসি)।

বিবৃতিতে বলা হয়, বাংলাদেশের চলমান মাদকবিরোধী অভিযান গভীরভাবে পর্যবেক্ষণ করছে সংস্থাটি। সারাবিশ্বে মাদক নিয়ন্ত্রণের লক্ষ্যে তিনটি আন্তর্জাতিক কনভেনশন ও মাদক সমস্যা নিয়ে জাতিসংঘের সাধারণ পরিষদের বিশেষ অধিবেশনে নেয়া পদক্ষেপ মেনে চলার জন্য সদস্য দেশগুলোর প্রতি আহ্বান জানিয়ে আসছে ইউএনওডিসি।

প্রসঙ্গত, দেশে গত ৪ মে থেকে শুরু হওয়া মাদকবিরোধী অভিযানে এ পর্যন্ত ১২০ জনেরও বেশি ব্যক্তির মৃত্যু হয়েছে। এছাড়া গ্রেফতাতার হয়েছেন কয়েক হাজার। আইন-শৃঙ্খলা বাহিনীর দাবি, মাদক ব্যবসায়ীদের আটক করতে অভিযান চালালে তারা আইন-শৃঙ্খলা বাহিনীকে লক্ষ্য করে গুলি করেছে। পাল্টা গুলিতে প্রাণ হারিয়েছেন মাদক ব্যবসায়ীরা।

Advertisement

আইন-শৃঙ্খলা বাহিনীর মাদকবিরোধী অভিযান নিয়ে ইতোমধ্যেই বিভিন্ন মানবাধিকার সংগঠন প্রশ্ন তুলেছে। যদিও সরকার কঠোরভাবে মাদকবিরোধী অবস্থান অব্যাহত রেখেছে। এ প্রেক্ষিতেই বিবৃতি দিয়েছে ইউএনওডিসি।

এমএমজেড/জেআইএম