অর্থনীতি

আমান কটনের আইপিও আবেদন শুরু রোববার

আমান কটন ফাইবার্স লিমিটেডের প্রাথমিক গণ প্রস্তাবের (আইপিও) অবেদন আগামীকাল (রোববার) থেকে শুরু হবে। কোম্পানিটি বুকবিল্ডিং পদ্ধতিতে শেয়ার ছেড়ে শেয়ারবাজার থেকে ৮০ কোটি টাকা সংগ্রহ করবে। সাধারণ বিনিয়োগকারীরা শেয়ার প্রতি ৩৬ টাকা দরে আইপিও আবেদন করতে পারবেন।

Advertisement

এর আগে গত ফেব্রুয়ারিতে বাংলাদেশে সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি) আমান কটনকে বুকবিল্ডিং পদ্ধতিতে শেয়ার ছেড়ে পুঁজিবাজার থেকে মূলধন সংগ্রহের অনুমোদন দেয়।

বুক বিল্ডিং পদ্ধতিতে বিডিং শেষ হওয়া আমান কটন ফাইবার্সের শেয়ারের কাট অফ প্রাইস নির্ধারিত হয় ৪০ টাকা। সেই দামের ১০ শতাংশ কমে সাধারণ বিনিয়োগকারীরা ৩৬ টাকা দরে শেয়ার কিনতে পারবেন।

কোম্পানিটি শেয়ারবাজার থেকে ৮০ কোটি টাকা উত্তোলনের জন্য ২ কোটি ৮ লাখ ৩৩ হাজার ৩৩৩টি শেয়ার ইস্যু করবে। এর মধ্যে ১ কোটি ২৫ লাখ শেয়ার কাট অফ প্রাইসে বা ৪০ টাকা মূল্যে যোগ্য বিনিয়োগকারীদের নিকট ইস্যু করা হবে।

Advertisement

বাকি ৮৩ লাখ ৩৩ হাজার ৩৩৩টি শেয়ার ৩৬ টাকা মূল্যে (প্রাপ্ত মূল্য ১০ শতাংশ বাট্টায়) সাধারণ বিনিয়োগকারীদের কাছে বিক্রি করবে।

আইপিওর মাধ্যমে উত্তোলিত অর্থ দিয়ে কোম্পানিটি যন্ত্রপাতি ও সরঞ্জাম ক্রয়, ব্যাংক ঋণ পরিশোধ এবং আইপিও খাতে ব্যয় করবে।

কোম্পানিটির ৩০ জুন ২০১৬ সমাপ্ত অর্থবছরের শেয়ার প্রতি আয় করে ৩ টাকা ৩৮ পয়সা। আর ২০১৭ সমাপ্ত অর্থবছরে শেয়ার প্রতি আয় করে ৩ টাকা ৪৬ পয়সা।

কোম্পানিটির ২০১৬ সালের ৩০ জুন সমাপ্ত আর্থিক বছরে শেয়ার প্রতি নেট অ্যাসেট ভ্যালু (পুনর্মূল্যায়নসহ) ছিল ৩৫ টাকা ৬৩ পয়সা। যা ২০১৭ সালের সমাপ্ত অর্থবছরে দাঁড়িয়েছে ৩৯ টাকা ১২ পয়সায়।

Advertisement

আমান কটন ফাইবার্স লিমিটেডকে আইপিওতে আনতে ইস্যু ম্যানেজারের দায়িত্ব পালন করছে আইসিবি ক্যাপিটাল ম্যানেজমেন্ট লিমিটেড। আর ইস্যুর রেজিস্টারের দায়িত্বে আছে প্রাইম ব্যাংক ইনভেস্টমেন্টস লিমিটেড।

এমএএস/এমএমজেড/জেআইএম