জাতীয়

২০ রমজানের মধ্যে বেতন-বোনাস পরিশোধের দাবি

২০ রমজানের মধ্যে পোশাক শ্রমিক কর্মচারীদের ঈদ বোনাস ও বেতন-ভাতা পরিশোধের দাবি জানিয়েছে সমাজতান্ত্রিক মজদুর পার্টি ও গণমোর্চা।

Advertisement

শুক্রবার জাতীয় প্রেসক্লাবের সামনে আয়োজিত এক মানববন্ধনে এ দাবি জানানো হয়।

মানববন্ধনে পোশাক শ্রমিক নেতারা বলেন, শ্রমিকরা যেন পরিবার-পরিজন নিয়ে আনন্দের সঙ্গে ঈদ করতে পারে সেজন্য মালিকপক্ষকে ২০ রমজানের মধ্যে শ্রমিক কর্মচারীদের বেতন-বোনাস পরিশোধ করতে হবে। এ বিষয়ে তারা প্রধানমন্ত্রী, অর্থমন্ত্রী, শিল্পমন্ত্রী ও শ্রম প্রতিমন্ত্রীর ব্যক্তিগত হস্তক্ষেপ কামনা করেন। একই সঙ্গে মজুরি বোর্ডকে পোশাক শ্রমিকদের ন্যূনতম মজুরি ১৬ হাজার টাকা নির্ধারণের দাবিও জানান তারা।

বক্তারা আরো বলেন, প্রতি বছরই কিছু মালিক ঈদের আগে পোশাক শ্রমিকদের ঈদ বোনাস এবং বেতন-ভাতা নিয়ে নানা রকম টালবাহানার আশ্রয় নেই। এর ফলে কারখানার শ্রমিকদের পরিবার-পরিজন নিয়ে ঈদের আনন্দ থেকে বঞ্চিত হতে হয়। তাই শ্রমিকদের ন্যায্য পাওনা নিয়ে কোনো ধরনের গড়িমসি সহ্য করা হবে না। শ্রমিকদের অধিকার আদায়ে সবাইকে এগিয়ে আসতে হবে।

Advertisement

সমাজতান্ত্রিক মজদুর পার্টির সাধারণ সম্পাদক সামছুল আলমের সভাপতিত্বে মানববন্ধনে আরও উপস্থিত ছিলেন- গণতান্ত্রিক মুক্তি আন্দোলনের চেয়ারম্যান আশরাফ আলী হাওলাদার, একটি শ্রমিক ফেডারেশনের সভাপতি বাহরানে সুলতান বাহার, ন্যাশনাল ডেমোক্রেটিক পার্টির মহাসচিব কাজী আমানুল্লাহ মাহফুজ, জাতীয় শ্রমিক জোটের সহ সভাপতি আব্দুল ওয়াহেদ প্রমুখ।

এএস/এনএফ/এমএস