আন্তর্জাতিক

আফগান সরকার-তালেবানের শীর্ষ নেতাদের গোপন বৈঠক

আফগানিস্তানে তালেবানের বেশ কয়েকজন নেতা গোপনে দেশটির সরকারের সঙ্গে আলোচনা চালিয়ে যাচ্ছে বলে অভিযোগ করেছেন আফগানিস্তানে নিযুক্ত মার্কিন সামরিক বাহিনীর কমান্ডার জেনারেল জন নিকলসন। এক বিবৃতিতে নিকলসন বলেন, আফগানিস্তানে শান্তি প্রতিষ্ঠার প্রক্রিয়ায় দেশটির বিভিন্ন পক্ষ আলোচনা চালিয়ে যাচ্ছে। খবর পার্স ট্যুডে।

Advertisement

২০০১ সালের ৭ অক্টোবর তৎকালীন মার্কিন প্রেসিডেন্ট জর্জ ডাব্লিউ বুশের নির্দেশে আফগানিস্তানে আগ্রাসন চালায় মার্কিন বাহিনী। কথিত সন্ত্রাস বিরোধী যুদ্ধের আওতায় ওই আগ্রাসন চালিয়ে তালেবান সরকারকে উৎখাত করা হয়। কিন্তু সে ঘটনার দেড় দশক পর আজও আফগানিস্তান থেকে পুরোপুরি মার্কিন সেনা প্রত্যাহার করা হয়নি এবং দেশটিতে শান্তি ও নিরাপত্তা প্রতিষ্ঠিত হয় নি।

আফগানিস্তানের রাজধানী কাবুলে নিজ দফতর থেকে এক ভিডিও কনফারেন্সের মাধ্যমে পেন্টাগনের কর্মকর্তাদের সঙ্গে আলাপকালে জেনারেল নিকলসন এমন মন্তব্য করেন।

তবে আফগানিস্তানের শান্তি প্রক্রিয়াকে সত্যিকারভাবে সামনের দিকে এগিয়ে নেয়ার লক্ষ্যে অনুষ্ঠানরত চলমান আলোচনায় অংশ নেয়া তালেবান নেতাদের নাম জানাতে পারেননি নিকলসন। তবে এ আলোচনায় তালেবানের শীর্ষস্থানীয় নেতারা অংশ নিয়েছেন বলে উল্লেখ করেন তিনি।

Advertisement

এদিকে, আফগান সরকারের পক্ষ চলমান শান্তি আলোচনার বিষয়টি নিশ্চিত করা হয়নি। নিকলসন বলেন, কিছু অজ্ঞাত আন্তর্জাতিক সংগঠন, বিদেশি সরকার এবং আফগান স্বার্থে জড়িত অন্যান্য পক্ষগুলোও এ শান্তি প্রক্রিয়ায় জড়িত। অন্য পক্ষ বিশেষ করে যুক্তরাষ্ট্রকে পাশ কাটিয়ে তালেবান এবং আফগান সরকার এ আলোচনা চালিয়ে যেতে পারে কিনা সে বিষয়ে প্রশ্ন তুলেছেন জেনারেল নিকলসন।

টিটিএন/পিআর