খেলাধুলা

দেরাদুনে টাইগারদের প্রস্তুতি ম্যাচ কাল

সামাজিক যোগাযোগমাধ্যমে অনেকেরই কৌতুহল, ‘ভাই, কালকের প্রস্তুতি ম্যাচে টাইগারদের প্রতিপক্ষ কে?’, আফগান একাদশ? মানে যাদের সাথে তিন ম্যাচের টি-টোয়েন্টি সিরিজ, সেই আফগানিস্তানের সাথেই কি একমাত্র গা গরমের খেলায় মুখোমুখি বাংলাদেশ? তা কি করে সম্ভব?

Advertisement

খেলা হবে ভারতের দেরাদুনে। সাধারণত কোনো সফরকারি দল ভিনদেশে গিয়ে যে প্রস্তুতি ম্যাচ খেলে, তাতে স্থানীয় দলগুলোর বেশির ভাগের দুটি নাম থাকে। একটি সংশ্লিষ্ট বোর্ড একাদশ, না হয় যার সাথে খেলা সেই দেশের নামের সাথে একাদশ জুড়ে দেয়া হয়।

কিন্তু এখানে আফগান একাদশ বা আফগানিস্তান একাদশ নামকরণ নিয়ে খানিক বিভ্রাট ঘটারই কথা। খেলা তো আর কাবুল কিংবা কান্দাহার নয় যে, স্থানীয় ক্রিকেটার দিয়ে দল সাজিয়ে তার নামকরণ করা হবে। খেলা তো ভারতের উত্তরখন্ডের রাজধানী দেরাদুনে। সেখানে অত আফগান ক্রিকেটার মিলবে কি করে?

ক্রিকেটের খুঁটিনাটি খোঁজখবর যারা রাখেন, তাদের অনেকের মাথায় ঘুরপাক খাচ্ছে এমন প্রশ্ন। প্রশ্ন ঠিক আছে। কিন্তু উত্তর খুঁজতে গিয়ে কেউ কেউ বিভ্রান্তিতে পরে গেছেন। কিন্তু একটু ভেবে দেখলেই বেরিয়ে আসবে, উত্তর নির্ধারণ খুব সহজ।

Advertisement

আগামী ১৪ জুন টেস্টে অভিষেক ঘটছে আফগানিস্তানের। সেটাও এই ভারতের মাটিতে ভারতীয়দের বিপক্ষে, ব্যাঙ্গালোরের চিন্নাস্বামী স্টেডিয়ামে। তার মানে ভারতে এখন আফগানিস্তানের দুটি দল অবস্থান করছে। একটি টেস্ট স্কোয়াড। অন্যটি বাংলাদেশের বিপক্ষে খেলার জন্য ১৬ সদস্যর টি-টোয়েন্টি স্কোয়াড।

যদিও দুই দলেই আছেন, এমন খেলোয়াড় সংখ্যা একদম কম না। ৭/৮ জন। তাই এই কজনকে কমন ধরলেও আরও বেশ কজন ক্রিকেটার থেকে যাবেন। কাজেই আফগান একাদশ তৈরি মোটেই কঠিন কাজ হবে না।

বরং বাংলাদেশেরই আছে ক্রিকেটার সংকট। ক্রিকেট তীর্থ লর্ডসে বিশ্ব একাদশের হয়ে প্রদর্শনী ম্যাচ খেলতে লন্ডনে তামিম ইকবাল। শেষ মুহূর্তে পায়ের অগ্রভাগে ব্যথার কারণে সরে দাঁড়ানো পেসার মোস্তাফিজুর রহমানের বিকল্প আবুল হাসান রাজুও দলের সাথে নেই। যোগ দেবেন কাল।

তার মানে ১৫ জন থেকে নেই দুজন। ১৩ জনের মধ্যে অধিনায়ক সাকিব আল হাসান দেরাদুন গিয়ে পৌঁছেছেন মাত্র, বুধবার বিকাল ও সন্ধ্যার মাঝামাঝি। কাজেই বোঝাই যাচ্ছে, প্রস্তুতি ম্যাচে দল সাজাতেই কষ্ট হয়ে যাবে বাংলাদেশের। যতদূর জানা গেছে, যে সময় শুরু বাংলাদেশ-আফগানিস্তান সিরিজ, সেই ভারতীয় সময় রাত ৮টায় (বাংলাদেশ সময় রাত সাড়ে ৮টা) শুরু শুক্রবারের ওয়ার্ম আপ ম্যাচ।

Advertisement

এআরবি/এমএমআর/পিআর