খেলাধুলা

রেকর্ড পঞ্চমবার বিশ্বকাপ খেলতে যাচ্ছেন মেক্সিকোর মার্কুয়েজ

বিশ্বকাপের মত সেরাদের আসরে জাতীয় দলে ডাক পাওয়া চাট্টিখানি কথা নয়। ক্লাব মৌসুমে দুর্দান্ত খেলা উপহার দিলেই জোটে জাতীয় দলের টিকেট। অনেক নামি-দামি খেলোয়াড়ও বড়জোর ২-৩টি বিশ্বকাপে অংশগ্রহণ করার সৌভাগ্য অর্জন করতে পারেন। আর সেখানে যদি কেউ বিশ্বকাপে পাঁচবার অংশগ্রহণ করেন, সেটা তো অবশ্যই দারুণ কিছু!

Advertisement

হ্যাঁ, টানা পঞ্চম বিশ্বকাপে নামার অপেক্ষায় মেক্সিকান অভিজ্ঞ রক্ষণসৈনিক রাফায়েল মার্কুয়েজ। এবারের বিশ্বকাপে মাঠে নামলেই রেকর্ড পাঁচবার বিশ্বকাপে অংশগ্রহণ করার রেকর্ডে নাম লেখাবেন ইতালির গোলরক্ষক বুফন, জার্মান লোথার মেথুজ, মেক্সিকান অ্যান্তোনিও কার্বাহালদের মত কিংবদন্তীদের পাশে। তবে রাফায়েল মার্কুয়েজ এক দিক থেকে অন্য সবার চেয়ে অনন্য হয়ে থাকবেন। টানা পাঁচ বিশ্বকাপে দলকে নেতৃত্ব দেওয়ার এক বিরল কীর্তি গড়ার পথে এই মেক্সিকান।

তবে কিছুদিন আগেও মার্কুয়েজের সংশয় ছিল নিজের টানা পঞ্চম বিশ্বকাপে নামা হবে কি না? সাবেক বার্সেলোনা এই ডিফেন্ডার কিছুদিন আগে মাদক চোরাচালানের দায়ে অভিযুক্ত হন। আমেরিকান রাজস্ব বিভাগ গুয়াদালাজারাতে মাদক চোরাচালানে তাকে প্রধান আসামী করে মামলা দায়ের করে। সাথে সাথে মার্কুয়েজের আমেরিকান ভিসা, মেক্সিকান ব্যাংক-ব্যালেন্স সব জব্দ করে দেওয়া হয়।

মামলার কাজে টানা তিন মাস সম্পূর্ণ ফুটবল থেকে বাহিরে ছিলেন মার্কুয়েজ। সম্প্রতি মামলার রায় নিজের পক্ষে যাওয়ায় আবার ফুটবলে ফিরেছেন এই রক্ষণ সেনানী। মেক্সিকান দলের কোচ তাকে দলে পেয়ে দারুণ খুশি। কোচ হুয়ান কার্লোস অসারিও বলেছেন, ‘মাঠের বাইরে আর কোন সমস্যা নেই, সে এমন একজন যে কিনা মাঠে আমাদের পক্ষে ফলাফল বয়ে আনার সামর্থ্য রাখে। ও দলের একজন অমূল্য কাণ্ডারি।’

Advertisement

এসএস/এমএমআর/পিআর