প্রবাস

ইতালিতে তুসকোলানা আ.লীগের ইফতার

রাজধানী রোমের তুসকোলানা মসজিদে আল্লাহর নৈকট্য লাভে তুসকোলানা আওয়ামী লীগ ইফতার ও দোয়া মাহফিলের আয়োজন করে। তুসকোলানা আওয়ামী লীগ আয়োজিত ইফতারে সব স্তরের ধর্ম প্রাণ মুসল্লিরা অংশগ্রহণ করেনে।

Advertisement

ইফতারে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ইতালি বাংলাদেশ দূতাবাসের রাষ্ট্রদূত আব্দুর সোবাহান সিকদার, বিশেষ অতিথি ইতালি আওয়ামী লীগের ভারপ্রাপ্ত সভাপতি জাহানঙ্গীর ফরাজি, সাধারণ সম্পাদক হাসান ইকবাল, সহ-সভাপতি জসিম উদ্দিন।

অন্যদের মধ্যে উপস্থিত ছিলেন যুগ্ন সাধারণ সম্পাদক কিটন সিকদার, সোয়েব দেওয়ান, আবু তাহের, সাংগঠনিক সম্পাদক জামান মুক্তার, মাহাবুব আলম প্রধান, দফতর সম্পাদক হাবীব মগ্দম, উপ-প্রচার সম্পাদক এলিন আহমেদ মিঠুসহ যুবলীগ, মহিলা লীগ, স্বেচ্ছাসেবক লীগ, শ্রমিক লীগ, রোম মহানগর আওয়ামী লীগ, ছাত্রলীগ ও ইতালিস্থ রাজনৈতিক, সামাজিক আঞ্চলিক সংগঠনের নেতারা।

ইফতার মাহফিলে প্রধান অতিথি আব্দুস সোবহান সিকদার বলেন, তুসকোলানা আওয়ামী লীগ পবিত্র মাসে সব কিছুর ঊর্ধ্বে উঠে আওয়ামী লীগ অঙ্গ ও সহযোগী সংগঠন ও এলাকাবাসীকে একত্রিত করে সামাজিক দায়িত্ববোধের উজ্জ্বল দৃষ্টান্ত স্থাপন করেছেন।

Advertisement

বিশেষ অতিথি হাসান ইকবাল বলেন, তুসকোলানা আওয়ামী লীগের সভাপতি জহিরুল ইসলামের নেতৃত্বে তুসকোলানা আওয়ামী লীগ দলের ও সমাজে সর্বস্তরের সবার সঙ্গে ইফতার আয়োজন করে যে সামাজিক দায়িত্ব পালন করলেন তা সত্যিই প্রশংসনীয়। তুসকোলানা আওয়ামী লীগের এমন সব কাজে ইতালি আওয়ামী লীগে তার সহযোগিতা অব্যাহত রাখবে।

বিশেষ অতিথি জাহাঙ্গীর ফরাজি বলেন, তুসকোলানা আওয়ামী লীগের সাজানো গোছানো ইফতারের আয়োজন দেখেই বোঝা যায় তারা একটি শক্তিশালী ইউনিট। কেননা রাজনীতি মানেই হচ্ছে জনগণের হৃদয়ের সঙ্গে সম্পর্ক স্থাপন করে জনকল্যাণে নিজেদের উজাড় করে দেয়া।

ইফতার ও দোয়া মাহফিলে তুসকোলানা আওয়ামী লীগ সভাপতি মোহাম্মদ জহিরুল ইসলাম, সাধারণ সম্পাদক আব্দুল সাত্তার, যুগ্ম সম্পাদক আবুল বাসার, সাংগঠনিক সম্পাদক ফজরুল করিম, সহ-সাংগঠনিক সম্পাদক আল মামুন, প্রচার সম্পাদক তারেক হোসেন, উপ-প্রচার সম্পাদক আব্দুল আলিম ও অন্যান্য নেতারা বলেন, আজ এই মহতি ইফতার মাফিল আয়োজনের পেছনে আমাদের কোনো প্রকার ব্যক্তিগত উদ্দেশ্য নেই।

বক্তারা বলেন, আমাদের মূল লক্ষ্য হচ্ছে এই রমজানে ইবাদতের মধ্য দিয়ে মুসলিম উম্মার পাপমুক্তির পাশাপাশি মহান রমজানের মহিমায় উদ্ভাসিত হয়ে বিশ্ব মুসিলম ভাতৃত্ববোধ সৃষ্টি এমনটাই আমাদের প্রত্যাশা।

Advertisement

তুসকোলানা আওয়ামী লীগ সভাপতি মো. জহিরুল ইসলাম আমন্ত্রিত অতিথি ও মুসল্লিদের প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করেন এবং কষ্ট করে ইফতার মাহফিলে অংশগ্রহণ করায় আওয়ামী লীগের সব অঙ্গ ও সহযোগী সংগঠনসহ সবাইকে ধন্যবাদ জ্ঞাপন করেন। ইফতারের পূর্বক্ষণে মসজিদে উমরের খতিব হাফেজ মো. মাসরুল কোরআন তেলোয়াত, ফাতিহা পাঠ, রমজানের তাৎপর্য বর্ণনা করেন এবং প্রিয় জন্মভূমি বাংলাদেশ ও মুসলিম উম্মাহর সুখ, শান্তি সমৃদ্ধি কামনায় মোনাজাত করেন।

এমআরএম/জেআইএম