খেলাধুলা

টেস্টে ঐতিহ্যবাহী ‘টস’ বিলুপ্ত হচ্ছে না

টেস্ট ক্রিকেট থেকে কি টস বিলুপ্ত হচ্ছে? পক্ষে-বিপক্ষে অনেক মত ছিল। মঙ্গলবার মুম্বাইয়ে আইসিসির সভায় বিষয়টি বেশ গুরুত্বের সঙ্গেই আলোচনা হয়েছে। তবে শেষ পর্যন্ত টস বিলুপ্তির বিপক্ষেই রায় দিয়েছে আইসিসি। তারা এটাকে খেলার ‘অবিচ্ছেদ্য অংশ’ হিসেবে অভিহিত করেছে।

Advertisement

আগামী বছরের জুলাই থেকে শুরু হচ্ছে নতুন চেহারার বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপ। নতুন এই ফরমেটে ক্রিকেটে বেশ কয়েকটি পরিবর্তন আনার প্রস্তাব এসেছে। এর মধ্যে সবচেয়ে উল্লেখযোগ্য ছিল, টস বিলুপ্ত করে দেয়া।

টসের সুবাদে স্বাগতিক দলগুলো নিজেদের পছন্দমতো পিচ তৈরি করে, এমন অভিযোগ অনেকদিনের। টস বিলুপ্ত করে দিয়ে সফরকারি দলকে ব্যাটিং বা বোলিং পছন্দ করতে দেয়ার কথা ভাবা হচ্ছিল। তাতে ঘরের মাঠের বাড়তি সুবিধাটা নিতে পারতো না স্বাগতিকরা।

তবে পুরো বিষয়টি ভাবনার মধ্যেই আটকে দেয়া হয়েছে। আইসিসি মনে করছে, ক্রিকেটের দীর্ঘ ফরমেটে কোনোভাবেই টসের মতো ঐতিহ্যবাহী একটি প্রথা বিলুপ্ত করা উচিত হবে না।

Advertisement

এদিকে, আইসিসির কমিটি সর্বসম্মতিক্রমে একটি সিদ্ধান্তে উপনীত হতে পেরেছে যে, ব্যাট আর বলের ভারসাম্য ফেরাতে পিচের মানের দিকে নজর দিতে হবে। সদস্য বোর্ডদের প্রতি ভালো পিচ তৈরি করার আহ্ববান জানানো হয়েছে। সেইসঙ্গে খেলোয়াড়রা যেন নিজেদের আচরণ সীমার মধ্যে রাখেন এবং বল টেম্পারিংয়ের মতো ঘটনা যেন ক্রিকেটের উদ্যমকে নষ্ট না করে, সেই বিষয়েও আলোকপাত করা হয়েছে সভায়।

এমএমআর/এমএস