খেলাধুলা

স্পিনে ভারতকে ঘায়েল করার পরিকল্পনা আফগানদের

জুন মাসে ভারতের বিপক্ষে নিজেদের ইতিহাসের প্রথম টেস্ট ম্যাচ খেলবে আফগানিস্তান। ভারতের ব্যাঙ্গালুরুতে ক্রিকেটের অভিজাত এই সংস্করণে অভিষেক ঘটবে আফগানিস্তানের। সেলক্ষ্য আসগর স্ট্যানিকজাইকে অধিনায়ক করে ১৬ সদস্যের স্কোয়াড ঘোষণা করেছে আফগানিস্তান ক্রিকেট বোর্ড। চলতি মাসে ঘরের মাঠে টেস্ট অভিষেক হয়েছে আয়ারল্যান্ডের। ভারতের চির প্রতিদ্বন্দ্বী পাকিস্তানের বিপক্ষে পেস আক্রমণ নিয়ে ঝাপিয়ে পড়েছিল আইরিশরা। কিন্তু সফল হয়নি তাদের পরিকল্পনা। এবার ভারতের বিপক্ষে আফগানিস্তান নিজেদের অভিষেক টেস্ট খেলবে এক ঝাঁক স্পিনারকে দলে রেখে। ভারতের মাঠে স্পিনের বিপক্ষে শক্তিশালী ভারতকে স্পিনেই ঘায়েল করার পরিকল্পনা করেছে আফগানিস্তান।

Advertisement

অভিষেক টেস্টের জন্য ঘোষিত স্কোয়াডে ৪ জন স্পিনার রেখেছে আফগানরা। অফস্পিনার মুজিব উর রহমান এবং আমির হামজা। লেগস্পিনার রশিদ খান এবং জহির খানকে স্কোয়াডে ডেকেছে তারা। সদ্য সমাপ্ত আইপিএলে নিজ নিজ দলের হয়ে দুর্দান্ত খেলেছেন রশিদ এবং মুজিব। আইপিএলের দ্বিতীয় সর্বোচ্চ উইকেটশিকারী ছিলেন রশিদ।

আইপিএলে ছিলেন ১৯ বছর বয়সী চায়নাম্যান জহিরও। কিন্তু আঙুলের ইনজুরির কারণে রাজস্থান রয়্যালসের হয়ে কোন ম্যাচ খেলতে পারেননি তিনি। অনুর্ধ্ব-১৯ বিশ্বকাপে রানারআপ হওয়া আফগান যুব দলের সদস্য ছিলেন তিনি। অন্যদিকে আফগানিস্তানের প্রথম শ্রেণীর ঘরোয়া টুর্নামেন্টে সর্বোচ্চ উইকেট শিকারি ছিলেন হামজা।

আফগানদের টেস্ট স্কোয়াডে অনভিষিক্ত ক্রিকেটার রয়েছেন মাত্র ২জন। বাঁহাতি চায়নাম্যান জহির খান ছাড়া ১৮ বছর বয়সী ডানহাতি পেসার বাফাদারকে দলে নিয়েছে আফগানিস্তান। এছাড়া আফগানিস্তানের নিয়মিত দলের সবাইকেই রাখা হয়েছে স্কোয়াডে।

Advertisement

আগামী ১৪ই জুন ভারতের বিপক্ষে নিজেদের ইতিহাসের প্রথম টেস্ট খেলতে নামবে আফগানিস্তান।

ভারতের বিপক্ষে আফগানিস্তান স্কোয়াডআসগর স্ট্যানিকজাই, জাভেদ আহমাদি, ইহসানুল্লাহ, মোহাম্মদ শাহজাদ, মুজিব উর রহমান, নাসির জামাল, রহমত শাহ, হাশমতউল্লাহ শহিদি, আফসার জাজাই, মোহাম্মদ নাবি, রশিদ খান, আমির হামজা, সাইদ শিরজাদ, ইয়ামিন আহমাদজাই, বাফাদার এবং জহির খান।

এসএএস/এমএস

Advertisement