আন্তর্জাতিক

যুক্তরাষ্ট্র নয় জাতিসংঘের অনুসরণে ইরানের ওপর নিষেধাজ্ঞা ভারতের

যুক্তরাষ্ট্র নয় জাতিসংঘ ইরানের ওপর যে নিষেধাজ্ঞা আরোপ করেছে তা অনুসরণ করে দেশটির ওপর নিষেধাজ্ঞা আরোপ করেছে ভারত। সোমবার এক প্রশ্নের উত্তরে এমন মন্তব্য করেছেন ভারতের পররাষ্ট্রমন্ত্রী সুষমা স্বরাজ। তিনি বলেন, তার দেশ শুধুমাত্র জাতিসংঘের পক্ষ থেকে আরোপিত নিষেধাজ্ঞা মেনে চলবে। কোনো বিশেষ দেশের পক্ষ থেকে আরোপিত নিষেধাজ্ঞা নয়। ইরানের বিরুদ্ধে আমেরিকা যে নিষেধাজ্ঞা আরোপ করেছে নয়াদিল্লি তা অনুসরণ করছে না বলেও স্পষ্ট জানিয়েছেন তিনি।

Advertisement

ইরানের সঙ্গে ছয় বিশ্বশক্তির পরমাণু চুক্তি থেকে সরে গিয়ে যুক্তরাষ্ট্র তেহরানের ওপর ফের নিষেধাজ্ঞা কার্যকরের যে সিদ্ধান্ত নিয়েছে সে সম্পর্কিত এক প্রশ্নের জবাবে ভারতের প্রতিক্রিয়া জানতে চাওয়া হলে এসব কথা বলেন সুষমা।

ইরানের সঙ্গে পরমাণু চুক্তি থেকে বেরিয়ে যাওয়ার ঘোষণা দিয়ে আগামী ছয় মাসের মধ্যে দেশটির বিরুদ্ধে আরোপিত নিষেধাজ্ঞাগুলো পুনর্বহাল করা হবে বলে উল্লেখ করেন ডোনাল্ড ট্রাম্প।

এ সম্পর্কে ভারতের পররাষ্ট্রমন্ত্রী বলেন, তার দেশ প্রতিক্রিয়াশীল নীতি প্রত্যাখ্যান করে এবং তারা শুধুমাত্র জাতিসংঘের নিষেধাজ্ঞাকেই স্বীকার করে। অন্য কোনো দেশ বা আর কোন ধরনের নিষেধাজ্ঞাকে স্বীকার করেন না বলেও উল্লেখ করেন তিনি।

Advertisement

তিনি আরও বলেন, তার দেশ কারো চাপে নিজেদের পররাষ্ট্রনীতির ক্ষেত্রে কোন পরিবর্তন আনবে না। নয়াদিল্লি সম্পূর্ণ স্বাধীন এবং ভারতের পররাষ্ট্রনীতি কারো চাপের কাছে নতি স্বীকার করবে না বলেও উল্লেখ করেন তিনি।

রাজনৈতিক ও অর্থনৈতিক ক্ষেত্রে ভারত ও ইরানের মধ্যে ঘনিষ্ঠ সহযোগিতা রয়েছে। ২০১৬-১৭ অর্থবছরে দু’দেশের মধ্যে বাণিজ্যিক বিনিময়ের পরিমাণ ছিল ১২৯০ কোটি ডলার। ভারতের অন্যতম বড় তেল সরবরাহকারী দেশ ইরান। এখন দেশটির ওপর যে নিষেধাজ্ঞা আনা হয়েছে তা দু'দেশের মধ্যে এই বাণিজ্যিক সম্পর্কে বেশ প্রভাব ফেলবে বলে ধারণা করা হচ্ছে।

টিটিএন/জেআইএম

Advertisement