আন্তর্জাতিক

সাহরিতে মুসলমানদের জাগিয়ে তোলেন এই শিখ

আল্লাহ রাসুল দে পিয়ারো/জান্নাত দে তাবালগারো/উঠো রোজা রাখো (হে আল্লাহ ও রসূল ভক্ত/ হে জান্নাত প্রত্যাশি/ ওঠ রোজা রাখ)। কথাগুলো কোনো মুসলমানের নয়। কথাগুলো একজন শিখ ধর্মাবলম্বীর। তিনি এ কথাগুলো বলেই রমজানে সাহরিতে মুসলমানদের জাগিয়ে দেন। ব্যতিক্রম এ ঘটনাটি ঘটেছে কাশ্মিরের শ্রীনগরে। এ সংক্রান্ত একটি ভিডিও ক্লিপ সামাজিক যোগাযোগ মাধ্যমে ভাইরাল হয়েছে। ওই ভিডিও ক্লিপ থেকেই জানা গেছে এ ঘটনা সম্পর্কে।

Advertisement

২১ সেকেন্ডের ওই ভিডিওতে দেখা যায়, একজন শিখ ধর্মাবলম্বী ঢাক পিটিয়ে প্রতিবেশি মুসলমানদের সাহরিতে ঘুম থেকে জাগিয়ে দিচ্ছেন। আর মুখে এ কথাগুলো বলছেন। তবে প্রকাশিত ডিভিওটি আবছা থাকায় ওই ব্যক্তিকে সনাক্ত করা যায়নি।

হিন্দুস্তান টাইমসের খবরে বলা হয়, অজ্ঞাত ওই শিখ যেন সাহরিতে মুসলমানদের জাগিয়ে তোলার দায়িত্ব নিয়েছেন। ঘটনাটি ঘটেছে জম্মু-কাশ্মিরের পুলবমা জেলায়। বিষয়টি ইতোমধ্যে স্থানীয় সামাজিক যোগাযোগ মাধ্যমে আলোড়ন সৃষ্টি করেছে।

শিখ ব্যক্তির এমন কর্মকাণ্ড বেশ প্রশংসা কুড়িয়েছে। স্থানীয় ব্যক্তিরা এ কাজের তার উচ্ছ্বসিত প্রশংসা করেছেন। তারা বলছেন, কাশ্মিরে শত বছর ধরে বিরাজমান সাম্প্রদায়িক সম্প্রীতিকে তিনি বাস্তব রুপ দিয়েছেন।

Advertisement

সাহরিতে ডেকে দেয়ার জন্য সাধারণত স্থানীয়দের মধ্য থেকে একজন এ দায়িত্ব দেন। তবে অন্য কোনো ধর্মাবলম্বীর এ দায়িত্ব নেয়া বিরল। তবে হিন্দুস্তান টাইমস বলছে, এ ধরনের ঘটনা বিরল হলেও নতুন নয়।

ভিডিও

সূত্র: হিন্দুস্তান টাইমস।

এসআর/পিআর

Advertisement