জাতীয়

‘প্রতিহিংসাবশত পিআরও পদটি নিজস্বকরণের প্রচেষ্টা চলছে’

বিসিএস তথ্য-সাধারণ বেতার কর্মকর্তা কল্যাণ সমিতির নেতারা বলেছেন, প্রতিহিংসাবশত জনসংযোগ কর্মকর্তা (পিআরও) পদটি নিজস্বকরণের প্রচেষ্টা চলছে। বিসিএস (তথ্য) ক্যাডারের সকল অংশ থেকে সমতার ভিত্তিতে বিভিন্ন মন্ত্রণালয় ও বিভাগে (পিআরও) পদায়নের জন্য দাবি জানিয়েছেন তারা।

Advertisement

সোমবার বিসিএস তথ্য-সাধারণ বেতার কর্মকর্তা কল্যাণ সমিতি আয়োজিত ইফতার মাহফিল ও আলোচনা সভা শেষে সমিতির পক্ষ থেকে অনুষ্ঠানের প্রধান অতিথি তথ্যমন্ত্রী হাসানুল হক ইনুকে স্মারকলিপি হস্তান্তর করা হয়। স্মারকলিপিতে এসব উল্লেখ করেন তারা। অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বাংলাদেশ বেতারের মহাপরিচালক নারায়ণ চন্দ্রশীল।

প্রসঙ্গত, বাংলাদেশ সরকারি কর্ম কমিশন (বিপিএসসি) সাধারণ ক্যাডারসমূহ অন্তর্ভুক্ত করে বিসিএস (তথ্য) ক্যাডারে তিনটি আলাদা কোডে (১২১, ১২২ও ১২৩) কর্মকর্তা নিয়োগ দিয়ে থাকে। গত ২১ মে তথ্য মন্ত্রণালয়ের তথ্য ও গণযোগাযোগ-১ শাখা হতে কেবলমাত্র তথ্য অধিদফতরের কর্মকর্তাদের জন্য পিআরও পদটি সংরক্ষণ করে একটি পরিপত্র জারি করা হয়।

সমিতির সভাপতি বলেন, পিএসসির নিয়োগের মাধ্যমে তথ্য অধিদফতর, গণযোগাযোগ অধিদফতর ও বাংলাদেশ বেতারের সকল কর্মকর্তা একই বুনিয়াদি প্রশিক্ষণ ও বিভাগীয় পরীক্ষার মাধ্যমে চাকরিতে স্থায়ী হন। এক্ষেত্রে পিআরও পদায়নে পিআইডি, গণযোগাযোগ অধিদফতরের কর্মকর্তাদের অগ্রাধিকার দেয়া বৈষম্যমূলক ও অযৌক্তিক।

Advertisement

তিনি আরও বলেন, একুশ শতকের চ্যালেঞ্জ মোকাবেলায় প্রিন্ট মিডিয়া অপেক্ষা ইলেকট্রনিক মিডিয়া গুরুত্বপূর্ণ হওয়ায় বিভিন্ন মন্ত্রণালয়ের মন্ত্রী মহোদয়দের অভিপ্রায়ে বাংলাদেশ বেতার থেকে উল্লেখযোগ্য সংখ্যক বিসিএস (তথ্য) ক্যাডারের কর্মকর্তা পিআরও হিসেবে সুনামের সাথে দায়িত্ব পালন করছেন। এতে ১২১ কোডের কর্মকর্তারা প্রতিহিংসাবশত পিআরও পদটি নিজস্বকরণের প্রচেষ্টা চালাচ্ছে। ফলে ১২২ ও ১২৩ কোডের কর্মকর্তাদের মাঝে তীব্র ক্ষোভ ও অসন্তোষ বিরাজ করছে।

এসময়ে সমিতির সাধারণ সম্পাদক বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনা বিসিএস (তথ্য) ক্যাডারের বৈষম্য নিরসনকল্পে উপ-সচিব পদসহ সকল পদে এন্ট্রি পদের সমানুপাতে পদোন্নতির নির্দেশনা দেন। সেই নির্দেশনার অনুসরণে ন্যায্যতার ভিত্তিতে বিসিএস (তথ্য) ক্যাডারের ১২১, ১২২ ও ১২৩ কোডের কর্মকর্তাদের পিআরও পদে সমানুপাতিক হারে পদায়ন করলে কর্মকর্তাদের মাঝে বিরাজমান অসন্তোষ ও বৈষম্য নিরসন সম্ভব হবে।

ইফতার মাহফিলে সমিতির সভাপতি সালাহউদ্দিন আহমেদের সভাপতিত্বে বিসিএস (তথ্য) ক্যাডারের বাংলাদেশ বেতারের বিভিন্ন পর্যায়ের কর্মকর্তাগণ উপস্থিত ছিলেন।

এইচএস/বিএ

Advertisement