দেশজুড়ে

বিড়ির ওপর অতিরিক্ত কর আরোপ না করার জন্য মানববন্ধন

বৈষম্যমূলক শুল্ক নীতি প্রত্যাহারসহ বিড়ি শিল্পকে রক্ষাসহ আগামী বাজেটে বিড়ির ওপর অতিরিক্ত কর আরোপ না করার জন্য মানববন্ধন করেছে রাজশাহী অঞ্চলের বিড়ি শ্রমিক ফেডারেশন। সোমবার রাজশাহী উপ-শহরে কর কমিশনারের কার্যালয়ে এই মানববন্ধন অনুষ্ঠিত হয়।

Advertisement

মানববন্ধনে বক্তব্য রাখেন বাংলাদেশ বিড়ি শ্রমিক ফেডারেশনের রাজশাহী অঞ্চলের সভাপতি আব্দুল মতিন, সাধারণ সম্পাদক আশরাফুল ইসলাম, শ্রমিক নেতা তারেক আব্দুল্লাহ ও সালাহউদ্দিনসহ স্থানীয় নেতারা।

বক্তরা বলেন, বিড়িতে লাখ লাখ শ্রমিক জড়িত থাকার পরেও অর্থমন্ত্রী প্রতিবছর বিড়ির ওপর শুল্ক বাড়িয়ে দেন। তিনি বিদেশি কোম্পানিগুলোকে সুরক্ষা দেন। অথচ ভারতে বিড়ি শিল্পকে কুটির শিল্প ঘোষণা দিয়ে সুরক্ষা দেয়া হচ্ছে। প্রতি হাজার বিড়িতে ভারতে শুল্ক ১৪ টাকা আর আমাদের দেশে শুল্ক ২৫২ টাকা। এটা কোনো ভাবেই গ্রহণযোগ্য হতে পারে না।

সরকারের কাছে অভিযোগ করে বক্তারা বলেন, একটি বিদেশি প্রতিষ্ঠান কোটি কোটি টাকা পাচার করছে, ট্যাক্স ফাঁকি দিচ্ছে। অথচ তাদের বিরুদ্ধে কোনো ব্যবস্থা নেয়া হচ্ছে না। আর বিড়ি কারখানার মালিকরা এদেশে লাখ লাখ মানুষের কর্মসংস্থান তৈরি করেছে তাদের দিন দিন শুল্ক বসিয়ে ধ্বংস করে দেয়া হচ্ছে।

Advertisement

বক্তরা অতিরিক্তি শুল্ক প্রত্যাহার, বিড়িকে কুটির শিল্প ঘোষনা ও যতদিন সিগারেট থাকবে ততদিন বিড়িও রাখার দাবি জানান।

এমএএস/এমএস