অর্থনীতি

বিসিকে শুরু হয়েছে কারুশিল্প প্রদর্শনী

বাংলাদেশ ক্ষুদ্র ও কুটির শিল্প কর্পোরেশনের (বিসিক) উদ্যোগে রাজধানীর মতিঝিলে শুরু হয়েছে পাচঁ দিনব্যাপী ‘কারুশিল্প ও বর্ষামেলা’। বিসিক ভবন চত্বরে আয়োজিত এ মেলা চলবে ৩১ মে পর্যন্ত। মেলায় বিভিন্ন ধরণের পোশাক, নকশীকাঁথা, তাঁতের ও জামদানি শাড়ি, পাটের হস্তশিল্প, আধুনিক পদ্ধতিতে উৎপাদিত মধু, খাদ্যজাত সামগ্রীসহ হস্ত ও কুটির শিল্পজাত পণ্য স্থান পেয়েছে।

Advertisement

রোববার বিসিক চেয়ারম্যান মুশতাক হাসান মুহ. ইফতিখার এ প্রদর্শনীর উদ্বোধন করেন।

মেলায় বিভিন্ন ধরণের হস্ত ও কুটির শিল্পপণ্যের ৬০টি স্টল স্থান পেয়েছে। প্রতিদিন সকাল ৯ টা থেকে বিকেল ৫ টা পর্যন্ত মেলা সর্বসাধারণের জন্য উন্মুক্ত থাকবে।

মেলা উপলক্ষে কারুশিল্পীদের উৎপাদিত পণ্যসামগ্রী নিয়ে চলছে কারুশিল্প প্রদশর্নী।

Advertisement

আয়োজকদের পক্ষ থেকে জানানো হয়েছে মেলার মূল উদ্দেশ্য বিসিকের নকশা কেন্দ্র থেকে প্রশিক্ষণ গ্রহণকারীদের বিভিন্ন পণ্য সামগ্রীর পরিচিতি ও বাজার সৃষ্টি করা। এর মাধ্যমে তাদেরকে সহায়তা প্রদান সম্ভব হবে।

বিসিক দেশব্যাপী ক্ষুদ্র ও কুটির শিল্প খাতের উন্নয়নে দীর্ঘদিন যাবৎউদ্যোক্তাদের বিভিন্ন ধরনের সেবা-সহায়তা দিয়ে আসছে। এ খাতের উন্নয়ন ও বিকাশ ঘটিয়ে উৎপাদন, আয়বৃদ্ধি ও নতুন কর্মসংস্থান সৃষ্টি বিসিকের অন্যতম লক্ষ্য।

বিসিক জানিয়েছে এ লক্ষ্য অর্জনে তারা অন্যান্য কাজের পাশাপাশি নকশা কেন্দ্রের মাধ্যমে বন্টক, বাটিক প্রিন্টিং, পুতুল তৈরি, স্ক্রিন প্রিন্টিং, প্যাকেজিং, বাঁশ-বেতের কাজ, পাটজাত হস্তশিল্প, চামড়াজাত পণ্য, ধাতব শিল্প, বুনন শিল্প ও ফ্যাশন ডিজাইনসহ ১২টি ট্রেডে এ পর্যন্ত ২৭ হাজার ৯৬ জন উদ্যোক্তাকে প্রশিক্ষণ দিয়েছে। নকশা ও নমুনা উদ্ভাবন ও বিতরণ করা হয়েছে যথাক্রমে ৩১ হাজার ২৯৬ এবং ৬২ হাজার ৭৮৯টি।

বিসিক চেয়ারম্যান মুশতাক হাসান মুহ. ইফতিখার বলেন, ক্ষুদ্র, কুটির ও হস্তশিল্প খাতের উদ্যোক্তাদের উৎপাদিত পণ্যের বিপণন সহায়তা বৃদ্ধির জন্য এ মেলা আয়োজন করা হয়েছে। তিনি এ মেলাকে আরও আকর্ষণীয় করার উপর গুরুত্বারোপ করেন।

Advertisement

এমএ/এমএমজেড/পিআর