জাতীয়

বিমান ভাড়া হ্রাসসহ তিন দফা দাবি হাবের

হজযাত্রী পরিবহনে বিমান ভাড়া হ্রাস, থার্ড ক্যারিয়ার চালু ও ধর্ম মন্ত্রণালয়ের কাছে বকেয়া পাওনা পরিশোধসহ তিন দফা দাবি পূরণের জোর দাবি জানিয়েছে হজ এজেন্সি অ্যাসোসিয়েশন অব বাংলাদেশ (হাব)।

Advertisement

শনিবার রাজধানীর রমনা পুলিশ কনভেনশন সেন্টারে বার্ষিক দোয়া ও ইফতার অনুষ্ঠানে তারা এ দাবি জানান। হাব সভাপতি আবদুস ছোবহান ভূঁইয়ার সভাপতিত্বে ও হাব মহাসচিব শাহাদাত হোসাইন তছলিমের সঞ্চালনায় অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বেসামরিক বিমান পরিবহন ও পর্যটনমন্ত্রী একে এম শাহজাহান কামাল।

অনুষ্ঠানে বক্তব্য রাখেন একই মন্ত্রণালয়ের সচিব মহিবুল হক, ধর্ম মন্ত্রণালয়ের সচিব আনিছুর রহমান, ধর্ম মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির চেয়ারম্যান বজলুল হক হারুন, সদস্য নজিবুল বশর মাইজভান্ডারি, একে এম এ আউয়াল (সাইদুর রহমান), মকবুল হোসেন, মো. আমীর হোসেন, বাংলাদেশের সৌদি রাষ্ট্রদূত আবদুল্লাহ এইচ. এম আল-মোতাইরি ও হাব সহ-সভাপতি ইয়াকুব শরাফত প্রমুখ।

হাব মহাসচিব শাহাদাত হোসাইন তছলিম বলেন, বর্তমান সরকার হজকে স্বচ্ছ, জবাবদিহিতামূলক ও জনবান্ধব করতে ই-হজ পদ্ধতি প্রবর্তনসহ নানামুখী প্রশংসনীয় উদ্যোগ গ্রহণ করেছে।

Advertisement

বিমান ভাড়া অবশ্যই কমাতে হবে মন্তব্য করে তিনি বলেন, হজযাত্রী পরিবহনে বর্তমানে বিমান ভাড়া বাবদ যে পরিমাণ টাকা আদায় করা হচ্ছে তা অন্যায়, অযৌক্তিক ও জুলমের পর্যায়ে পড়ে।

তারা বলেন, এ বছর হাব কোনো খারাপ সংবাদের উপজীব্য হতে চায় না। কোনো কারণে হজ ফ্লাইটের কোন স্লট বাতিল হলে তা পূরণে বিমানের সক্ষমতা নেই। ফলে থার্ড ক্যারিয়ার চালু করা প্রয়োজন। তাদের ন্যায্য দাবি পূরণে ধর্ম মন্ত্রণালয়, বেসামরিক বিমান চলাচল ও পর্যটন মন্ত্রণালয়সহ সংশ্লিষ্ট সবার প্রতি আবেদন জানান।

সুষ্ঠু হজ ব্যবস্থাপনায় সরকারের গৃহীত বিভিন্ন উদ্যোগের প্রশংসা করে তিনি বলেন, সরকারিভাবে হাজিদের ট্রলি সরবরাহের দায়িত্ব গ্রহণ, সরকারি অব্যবহৃত কোটা বেসরকারি এজেন্সি সমূহের মধ্যে বন্টন, হাজি রিপ্লেসমেন্ট সহজীকরণ ও সারা বছর প্রাক নিবন্ধন পদ্ধতি চালু রেখেছে যা সুষ্ঠু হজ ব্যবস্থাপনায় গুরত্বপূর্ণ ভূমিকা রাখবে বলে আশা করছেন।

অনুষ্ঠানে ধর্মমন্ত্রী অধ্যক্ষ মতিউর রহমান প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকার কথা থাকলেও তার সহোদরের মৃত্যুজনিত কারণে তিনি অনুপস্থিত ছিলেন। অনুষ্ঠানে হাবের সদস্যদের সন্তানদের মধ্যে (যারা হাফেজ ও কারি) অনুষ্ঠিত প্রতিযোগিতায় বিজয়ীদের ক্রেস্ট উপহার দেয়া হয়।

Advertisement

এমইউ/এমআরএম/এমএস