খেলাধুলা

ইস্তাম্বুলে ২০২০ চ্যাম্পিয়ন্স লিগ ফাইনাল

তুরস্কের ইস্তাম্বুলে অনুষ্ঠিত হবে ২০২০ চ্যাম্পিয়ন্স লিগ ফাইনাল। মঙ্গলবার কিয়েভে আনুষ্ঠানিকভাবে এ ঘোষণা দেন বর্তমান উয়েফা সভাপতি আলেকজান্ডার সেফেরিন। ৭৬ হাজার দর্শক ধারণ ক্ষমতা সম্পন্ন এই মাঠেই অনুষ্ঠিত হয় ২০০৫ এর চ্যাম্পিয়ন্স লিগ ফাইনাল।

Advertisement

২০০৫ এর চ্যাম্পিয়ন্স লিগ ফাইনালের কথা আর কয়জন ফুটবল প্রেমীই বা ভুলতে পারবে! ইতিহাসের অন্যতম সেরা কামব্যাক ম্যাচ ছিল সেটি। সেইবারের ফাইনালে মুখোমুখি হয় তৎকালীন দুই পরাশক্তি ইংলিশ জায়ান্ট লিভারপুল ও চ্যাম্পিয়ন্স লিগে ইতালির সবচেয়ে সফল ক্লাব এসি মিলান। গ্রেট ক্রেসপো, মালদিনিদের সাথে ৩-০ তে পিছিয়ে থেকেও ড্রয়ের পর শেষ পর্যন্ত পেনাল্টি শ্যুটআউটে চ্যাম্পিয়ন্স লিগ জিতে নেয় জেরার্ড, জাবি আলন্সোর লিভারপুল।

যদিও ফাইনালের ভেন্যু বাছাই নিয়ে কিছুদিন ধরেই তোপের মুখে আছে উয়েফা। লিভারপুল উয়েফার কাছে আনুষ্ঠানিক অভিযোগ এনেছে তাদের সমর্থকেরদের থাকা-খাওয়ার সমস্যা নিয়ে। পর্যাপ্ত সুযোগ সুবিধা নাকি তারা পাচ্ছে না। এমনকি বিমান ভাড়াও নাকি অনেকের সামর্থ্যের ঊর্ধ্বে চলে গিয়েছে।

অবশ্য আলেকজান্ডার সেফেরিনের কাছে এগুলো নতুন এক অভিজ্ঞতা। আর ২০১৮ ফাইনাল যে কিয়েভে হবে তা সেফেরিনের উয়েফা সভাপতি হিসেবে নির্বাচিত হয়ে আসার পূর্বেই সিদ্ধান্ত নেওয়া ছিল। তাই এখন অনেকটা নিরুপায় আলেকজান্ডার সেফেরিন। তবে ২০১৯ উয়েফা চ্যাম্পিয়ন্স লিগ ফাইনাল নিয়ে যাতে এরকম কোন অব্যবস্থাপনা না হয় সেদিকে কঠোর নজর দিচ্ছে উয়েফা।

Advertisement

পরের বার অর্থাৎ, ২০১৯ চ্যাম্পিয়ন্স লিগের ফাইনালের আসর বসবে স্প্যানিশ দল অ্যাটলেটিকো মাদ্রিদের ঘরের মাঠ ওয়ান্ডা মেট্রোপলিটানোতে।

এসএস/এমএমআর/জেআইএম