খেলাধুলা

কারাদণ্ডের মুখোমুখি বিশ্বকাপ জয়ী ফুটবলার

ইতালিতে মাফিয়াদের আনাগোনা সর্বত্রই দেখা যায়। মাফিয়াদের সেই মরণথাবা এবার আরো একজন ফুটবলারকে গ্রাস করলো। অবৈধ অস্ত্র কেনাবেচা করার জন্য কারাদণ্ডের মুখোমুখি হতে যাচ্ছেন ইতালির বিশ্বকাপ জয়ী ফুটবলার ভিন্সেনজো আকুইন্তা। আদালত তাকে ছয় বছরের কারাদণ্ড দেয়।

Advertisement

ইতালিয়ের অন্যতম বড় সন্ত্রাসী সংগঠন এন্দ্রানঘেতা। সেই সংগঠনের হয়ে কাজ করে যাচ্ছিলেন ৩৮ বছর বয়সী আকুইন্তা। ইতালিয়ান লা গাজ্জেতা দেলো স্পোর্ট পত্রিকায় জানানো হয়, এক সন্ত্রাসীর সঙ্গে অবৈধ অস্ত্র কেনাবেচা করার সময় তিনি হাতে নাতে ধরা পড়েন। তারপর থেকে কারাগারেই ছিলেন। ২৩ মে সে এবং আরো ১৪৭ জন বিরুদ্ধে আদালত শাস্তির রায় দেয়। তার বাবাও অবৈধ অস্ত্র বেচাকেনার সঙ্গে জড়িত হওয়ায় ধরা পড়েন। তাকে ১৯ বছরের কারাদণ্ড দিয়েছেন আদালত।

ইতালিয়র ২০০৬ বিশ্বকাপ দলের অন্যতম সদস্য ছিলেন আকুইন্তা। ক্লাব পর্যায়ে উদিনেসে এবং জুভেন্টাসের মতবড় ক্লাবে খেলেছেন তিনি। উদিনেসকে চ্যাম্পিয়ন্স লিগে তুলতেও সাহায্য করেছেন। তার সেই পারফরম্যান্সে মুগ্ধ হয়েই মার্সেলো লিপ্পি তাকে ইতালির ২০০৬ সালের বিশ্বকাপ দলে নিয়ে আসেন। বিশ্বকাপে ঘানার বিপক্ষে একটি গোলও করেছিলেন তিনি। ২০১২ সালেই সবরকমের ফুটবল থেকে অবসর নেন সাবেক এই বিশ্বকাপ জয়ী ফুটবলার।

আরআর/পিআর

Advertisement