অর্থনীতি

এটলাস বাংলাদেশের কর্পোরেট পার্টনার হলো টিভিএস

রাষ্ট্রায়ত্ত প্রতিষ্ঠান এটলাস বাংলাদেশের কর্পোরেট পার্টনার হয়েছে টিভিএস অটো বাংলাদেশ। বৃহস্পতিবার শিল্প মন্ত্রণালয়ে শিল্পমন্ত্রী আমির হোসেন আমুর উপস্থিতিতে প্রতিষ্ঠান দুটি সমঝোতা স্মারক (এমওইউ) স্বাক্ষর করেছে।

Advertisement

এ সময় এটলাসের পক্ষে প্রতিষ্ঠানটির ব্যবস্থাপনা পরিচালক (এমডি) আ ন ম কামরুল ইসলাম এবং টিভিএসের পক্ষে প্রতিষ্ঠানটির প্রধান নির্বাহী কর্মকর্তা (সিইও) বিপ্লব কুমার রায় সমঝোতা স্মারকে স্বাক্ষর করেন।

সমঝোতা চুক্তি অনুযায়ী দুই বছর এটলাস বাংলাদেশ লি. এবং টিভিএস অটো বাংলাদেশ লি. কর্পোরেট পার্টনার হিসেবে কাজ করবে। টিভিএস থেকে এটলাস বাংলাদেশ বছরে ১৫ থেকে ২০ হাজার মোটর সাইকেল সিকেডি বা সম্পূর্ণ বিযুক্ত অবস্থায় ক্রয় করে তা এটলাসের নিজস্ব কারখানায় সংযোজনপূর্বক সরবরাহ করবে। এর ফলে প্রতিষ্ঠানটির আর্থিক অগ্রগতির পাশাপাশি রাষ্ট্রীয় কোষাগারে ভ্যাট ও ট্যাক্স বাবদ প্রায় ১৫ কোটি টাকা জমা হবে। এছাড়া বাজার চাহিদা বিবেচনায় শীঘ্রই এটলাস বাংলাদেশ এবং টিভিএস অটো বাংলাদেশ যৌথভাবে বাংলাদেশে মোটরসাইকেলের গুরুত্বপূর্ণ খুচরা যন্ত্রাংশ উৎপাদনের বিনিয়োগের সমঝোতা স্মারক স্বাক্ষর করবে।

শিল্পমন্ত্রী বলেন, ‘দেশে মোটরসাইকেল কেন্দ্রিক কর্মসংস্থানের পরিমাণ দিন দিন বাড়ছে। এ সমঝোতার ফলে দেশে শিক্ষিত বেকারদের জন্য কর্মসংস্থানের সুযোগ অবারিত হবে। যোগাযোগের ক্ষেত্রেও এটি ইতিবাচক অবদান রাখবে।’

Advertisement

এর ফলে আগামী দিনে বাংলাদেশে গুণগতমানের মোটর সাইকেলের বাজার প্রসারিত হবে বলে তিনি আশা প্রকাশ করেন।

উল্লেখ্য, রাষ্ট্রায়ত্ত প্রতিষ্ঠান এটলাস বাংলাদেশ লিমিটেডের জন্য সরকারি, আধা সরকারি, স্বায়ত্তশাসিত প্রতিষ্ঠান এবং এনজিওগুলোর মধ্যে সরাসরি ক্রয় পদ্ধতি এবং উন্মুক্ত দরপত্র পদ্ধতিতে মোটর সাইকেল সরবরাহের সুযোগ রয়েছে। আজ সমঝোতা স্মারক স্বাক্ষরের ফলে এখন থেকে এটলাস বাংলাদেশ এ ধরনের প্রতিষ্ঠানগুলোতে সরাসরি মোটর সাইকেল সরবরাহ করতে পারবে। এর ফলে রাষ্ট্রায়ত্ত এ কারখানার আর্থিক মুনাফা বৃদ্ধির পাশাপাশি আধুনিক প্রযুক্তি সম্প্রসারণের সুযোগ তৈরি হবে বলে আশা করা হচ্ছে।

অনুষ্ঠানে শিল্প সচিব মোহাম্মদ আব্দুল্লাহ, বাংলাদেশ ইস্পাত ও প্রকৌশল কর্পোরেশনের চেয়ারম্যান মিজানুর রহমান, পরিচালক (অর্থ) কামাল উদ্দিন, টিভিএসের ব্যবস্থাপনা পরিচালক (এমডি) জে. একরাম হোসেন, উপদেষ্টা মো. আনছার আলী খানসহ শিল্প মন্ত্রণালয় ও বিএসইসির ঊর্ধ্বতন কর্মকর্তা উপস্থিত ছিলেন।

এসআই/এসআর/আরআইপি

Advertisement