লাইফস্টাইল

পটলের দোলমা রাঁধবেন যেভাবে

পটল পুষ্টিকর ও সুস্বাদু একটি সবজি। ভাজি, ভর্তা কিংবা ঝোলের পাশাপাশি পটলের দোলমা জনপ্রিয় একটি রেসিপি। গরম ভাত, পোলাও কিংবা খিচুড়ির সঙ্গে খেতে ভালো লাগে এই পটলের দোলমা। চলুন মজার এই রেসিপিটি জেনে নেয়া যাক।

Advertisement

আরও পড়ুন: রকমারি ডালের খিচুড়ি

উপকরণ: পটল- ৩ টি, চিংড়ি- ১৫০ গ্রাম পেস্ট করা, আদা বাঁটা- ১/২ টেবিল চামচ, নারিকেল কোড়ানো- ২ টেবিল চামচ, কাঁচা মরিচ বাঁটা- ১/২ টেবিল চামচ, হলুদের গুঁড়ো- ১/৪ টেবিল চামচ, চিনি- ১/৪ টেবিল চামচ, লবণ, পানি।

গ্রেভির জন্য: আদা-রসুন বাঁটা- ১/২ টেবিল চামচ, পেঁয়াজ বাঁটা- ৩ টেবিল চামচ, হলুদের গুঁড়া- ১/২ টেবিল চামচ, মরিচের গুঁড়ো- ১ টেবিল চামচ, জিরা গুঁড়ো- ২/৩ টেবিল চামচ, সামান্য পানি, সামান্য ঘি।

Advertisement

প্রণালি: একটি প্যানে সামান্য তেল নিয়ে আদা বাটা দিয়ে নাড়ুন। এরপর তাতে নারিকেল কোড়ানো, কাঁচা মরিচ বাটা, হলুদের গুঁড়া, চিনি ও লবণ দিন এবং রান্না করুন। একটু পানি দিয়ে কষান। রান্না হয়ে গেলে চিংড়ির পুরটা উঠিয়ে রাখুন।

এবার পটলগুলো ভালো করে ধুয়ে দুই মাথা কেটে খোসা ছাড়িয়ে ভেতরের বীজগুলো ফেলে দিন। অল্প তেলে লবণ দিয়ে ভেঁজে নিন। ভাঁজা পটলগুলো উঠিয়ে রাখুন। এবার পটলগুলোর মধ্যে পুর ভরুন।

আরও পড়ুন: চিংড়ি-করলা রাঁধবেন যেভাবে

একটি প্যানে তেল নিয়ে অল্প আঁচে তাতে পেঁয়াজ বাটা, আদা-রসুন বাটা, হলুদের গুঁড়া, মরিচের গুঁড়া ও জিরা গুঁড়া দিয়ে নাড়ুন। সামান্য পানি ঢেলে কষান এবং ফুটতে শুরু হলে সামান্য ঘি ঢেলে নেড়ে নামিয়ে রাখুন। এরপর পটলগুলোর উপর গ্রেভি ছড়িয়ে পরিবেশণ করুন মজাদার পটলের দোলমা।

Advertisement

এইচএন/পিআর