দেশজুড়ে

দিনাজপুরের সিংগারীগাঁ গণহত্যা দিবস : স্মৃতিস্তম্ভ উদ্বোধন আজ

দিনাজপুরের কাহারোল উপজেলার সিংগারীগাঁ গণহত্যা দিবস আজ বুধবার। ১৯৭১ সালের আজকের এই দিনে পাকিস্তানি বর্বর বাহিনী দুই শতাধিক মানুষকে গুলি করে নেয়নেট দিয়ে খুঁচিয়ে খুঁচিয়ে হত্যা করে। স্বাধীনতার পর এবারই প্রথম দিবসটি পালিত হবে।

Advertisement

দিনাজপুর-১ (বীরগঞ্জ-কাহালোর) আসনের সংসদ সদস্য মনোরঞ্জন শীল গোপালে প্রচেষ্টায় ঘটনাস্থলে নির্মিত হয়েছে স্মৃতিস্তম্ভ। দিবসটি উপলক্ষে বুধবার এ স্মৃতিস্তম্ভ উদ্বোধন করা হবে।

দিনাজপুর জেলা কৃষক লীগের সহ সভাপতি ও কাহারোল উপজেলা পূজা উৎযাপন কমিটির সভাপতি শ্রী গোপেশ চন্দ্র রায় জানান, ১৯৭১ সালের ২২ মে সিংগারীগাঁ, তারাপুর, দেড়গাঁও, পাহাড়পুরসহ বিভিন্ন স্থানের পাঁচ শতাধিক নারী, শিশু ও পুরুষ ভারতে আশ্রয় নেয়ার জন্য বোচাগঞ্জ উপজেলার টাঙন নদী পার হয়ে চাঁদগাঁও সীমান্তের দিকে যাচ্ছিলেন। এ সময় রাজাকার শফিউদ্দিন মেম্বার পাক সেনাদের খবর দিলে সেনারা তাদেরকে ধরে নিয়ে গিয়ে একটি স্কুলে বন্দী করে রাখেন। পরের দিন ২৩ মে পাক সেনারা শিশু ও নারীদের ছেড়ে দিয়ে প্রায় দুই শতাধিক কিশোর, তরুণ-যুবক ও পুরুষকে গুলি করে বেয়নেট দিয়ে খুঁচিয়ে খুঁচিয়ে হত্যা করে। এ বর্বর হত্যাকাণ্ডের পর পাক সেনারা মরদেহ নিয়ে পালিয়ে যায়।

এত দিন বিষয়টি কেউ গুরুত্ব দেয়নি। মনোরঞ্জন শীল গোপাল সংদস সদস্য নির্বাচিত হওয়ার পর তিনি ২০১২ সালে উদ্যোগ গ্রহণ করেন এবং তার বিশেষ বরাদ্দ থেকে জেলা পরিষদের মাধ্যমে ১০ লাখ টাকা বরাদ্দ দিয়ে ঘটনাস্থলে স্মৃতিস্তম্ভ নির্মাণ কাজ শুরু করেন।

Advertisement

এ ব্যাপারে জানতে চাইলে ঘটনাটি নিয়ে গবেষণারত দিনাজপুর আদর্শ কলেজের ইংরেজি বিভাগের প্রভাষক রুবি আফরোজ জানান, ৭১’র ২২ মে কিশোর, তরুণ-তরুণী, যুবক ও পুরুষদের ভারতে যাওয়ার সময় আটক করে তাদের একটি স্কুলে আটক করে রাখে পাক সেনারা। পরের দিন অর্থাৎ ২৩ মে পাক সেনারা নারীদের ছেড়ে দিয়ে পুরুষদের ধরে নিয়ে যায়। পরে তাদের আর কোনো খবর পায় নি পরিবারের লোকজন।

ধারণা করা হয়, তাদেরকে টাঙন নদীর দমনী ঘাটে নিয়ে গিয়ে হত্যা করে মরদেহগুলো পুঁতে ফেলে অথবা নদীতে ভাসিয়ে দেয়।

এ ব্যাপারে জানতে চাইলে সংসদ সদস্য মনোরঞ্জন শীল গোপাল বলেন, ‘স্বাধীনতার পর অনেকে ক্ষমতায় এসেছেন। কিন্তু কেউ বিষয়টি নিয়ে কোনো উদ্যোগ গ্রহণ করেন নি। আমি ২০১২ সালে ১০ লাখ টাকা বরাদ্দ দিয়ে জেলা পরিষদের মাধ্যমে সিংগারীগাঁ গণকবর স্মৃতস্তম্ভ নির্মাণ কাজ শুরু করি, যা আজ বুধবার উদ্বোধন করা হবে।’

তিনি আরও জানান, সে সময় দুই শতাধিক মানুষ গণহত্যার শিকার হলেও এখন পর্যন্ত ৬৫ জনের নাম পাওয়া গেছে। বাকিদের নাম-ঠিকানা সংগ্রহের কাজ চলছে।

Advertisement

উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথি হিসাবে উপস্থিত থাকবেন সংসদ সদস্য মনোরঞ্জন শীল গোপাল। এ ছাড়া বিশেষ অতিথি হিসেবে উপস্থিত থাকবেন জেলা পরিষদের চেয়ারম্যান আজিজুল ইমাম চৌধুরী, পুলিশ সুপার (এসপি) মো. হামিদুল আলম, উপজেলা নির্বাহী অফিসার (ইউএনও) নাসিম আহমেদ, সেক্টর কমান্ডার ফোরামের সভাপতি আবুল কালাম আজাদ, উপজেলা আওয়ামী লীগের সভাপতি এ কে এম ফারুক, সাধারণ সম্পাদক হাফিজুর রহমান চৌধুরী, বিশিষ্ট সাংবাদিক চিত্ত ঘোষ, কাহারোল উপজেলা কৃষক লীগের সাধারণ সম্পাদক আবুল কালাম আজাদ প্রমূখ।

অনুষ্ঠানে সভাপতিত্ব করবেন তারগাঁও ইউনিয়নের চেয়ারম্যান মো. সাইফুল ইসলাম।

এমদাদুল হক মিলন/এসআর/এমএস