ক্যাম্পাস

নিরাপত্তার অভাবে চবিতে শাটল ট্রেন চলাচল বন্ধ

চট্টগ্রামে রেলওয়ের লোকো মাস্টাররা (চালক) নিরাপত্তার অভাবে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় (চবি) চলাচলকারী শাটল ট্রেন চলাচল বন্ধ রেখেছে। ফলে বুধবার সকাল থেকে কোনো ট্রেন বিশ্ববিদ্যালয়ের উদ্দেশ্যে ছেড়ে যায়নি।

Advertisement

এর আগে মঙ্গলবার রাতে আলী রিয়াজ নামে এক লোকো মাস্টারকে অপহরণ করে প্রায় দেড় ঘণ্টা ধরে আটকে রাখে একদল দুর্বৃত্ত। এ ঘটনায় নিরাপত্তাহীনতায় ভোগা লোকমাস্টাররা বিশ্ববিদ্যালয় রুটে ট্রেন চালাবেন না বলে রেলওয়ে কর্তৃপক্ষকে জানিয়েছেন।

জাগো নিউজকে এ বিষয়টি নিশ্চিত করেছেন চট্টগ্রাম রেলওয়ে পূর্বাঞ্চলের বিভাগীয় ব্যবস্থাপক জাহাঙ্গীর হোসেন। তিনি বলেন, ‘লোকোমাস্টাররা নিরপত্তাহীনতায় ট্রেন চালাবেন না বলে জানিয়েছেন। নিরাপত্তার জন্যে রেলওয়ে পুলিশ ও নিরাপত্তা বাহিনীকেও অবহিত করা হয়েছে। কিন্তু দুর্বৃত্তরা সংখ্যায় অনেক ও অস্ত্রধারী। তাদের সঙ্গে কেমনে পারবে ওরা?’

নিরাপত্তার বিষয়ে জানতে চট্টগ্রাম রেলওয়ে পুলিশের ভারপ্রাপ্ত কর্মকর্তা শাহীদুল ইসলামের মুঠোফোনে বারবার চেষ্টা করেও তার কোনো বক্তব্য পাওয়া যায়নি।

Advertisement

এ দিকে বিশ্ববিদ্যালয়ে সেশনজট নিরসন, ট্রেনে বগি বৃদ্ধি, প্রশাসনে জামায়াত-শিবিরের নিয়োগ বন্ধসহ আট দফা দাবিতে আজ ২৩ মে থেকে বিশ্ববিদ্যালয় অবরোধের ঘোষণা দিয়েছে মুক্তিযুদ্ধের চেতনায় বিশ্বাসী সাধারণ শিক্ষার্থীরা। এর আগে সোমবার সন্ধ্যায় গণমাধ্যমে পাঠানো এক বিবৃতিতে এ ঘোষণা দেয়া হয়। এতে মামুনুর রশীদ মামুন নামে এক শিক্ষার্থীর স্বাক্ষর রয়েছে।

তবে সাধারণ শিক্ষার্থীদের ব্যানারে অবরোধের ঘোষণা দেয়া হলেও এতে বিশ্ববিদ্যালয় ছাত্রলীগের একটি অংশের জোরালো সমর্থন রয়েছে। বিশ্ববিদ্যালয় সূত্র জানায়, আগামী ৩১ মে আসন্ন সিন্ডিকেট সভাকে কেন্দ্র করে প্রশাসনকে চাপে ফেলে নিজেদের দাবি দাওয়া আদায় করতেই রমজান মাসে এ আকস্মিক অবরোধের ডাক।

প্রসঙ্গত, আসন্ন সিন্ডিকেটে নিয়োগ সংক্রান্ত এজেন্ডা অন্তর্ভুক্ত হবার সম্ভাবনা রয়েছে।

আবদুল্লাহ রাকীব/আরএ/এমএস

Advertisement