ধর্ম

রোজা যেভাবে ফেতনা ও পাপ থেকে মুক্তি দেয়

আল্লাহ তাআলা কুরআনে কারিমে বার বার মানুষকে পরীক্ষা করার কথা উল্লেখ করেছেন। যারা আল্লাহর পরীক্ষায় উত্তীর্ণ হবে, তারাই সফলকাম। কিন্তু আল্লাহর পরীক্ষায় উত্তীর্ণ হওয়ার অন্তরায় হলো ফেতনা তথা পাপ-পংকিলতা। রোজা মানুষের ফেতনা তথা পাপ-পংকিলতা মোচনকারী।

Advertisement

আল্লাহ তাআলা বলেন, তোমাদের ধন-সম্পদ ও সন্তান-সন্ততি তো কেবল পরীক্ষা বিশেষ। আর আল্লাহর কাছেই মহা প্রতিদান।’ (সুরা তাগাবুন : আয়াত ১৫)

অন্য আয়াতে আল্লাহ বলেন, ‘আর ভালো-মন্দ দ্বারা আমি তোমাদেরকে পরীক্ষা করে থাকি এবং আমার কাছেই তোমাদেরকে ফিরে আসতে হবে।’ (সুরা আম্বিয়া : আয়াত ৩৫)

আরও পড়ুন > তারাবিহ নামাজ পড়ার নিয়ম

Advertisement

সুরা বাকারায় আল্লাহ তাআলা বলেন, ‘আর নিশ্চয় আমি তোমাদেরকে পরীক্ষা করব ভয় ও ক্ষুধা দ্বারা, ধন-সম্পদের ক্ষতি ও প্রাণহানি এবং ফল-ফসলের ক্ষতি দ্বারা। (সুরা বাকারা : আয়াত ১৫৫)

রোজায় ফেতনা থেকে উত্তীর্ণ হয়ে পাপ মোচন সম্পর্কে প্রিয়নবি সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম তাঁর উম্মতকে সুসংবাদ প্রদান করেছেন। যাতে তারা রোজা রাখার মাধ্যমে দুনিয়ার যাবতীয় গোনাহ থেকে মুক্ত হতে পারে।হজরত হুজাইফা রাদিয়াল্লাহু বলেন, ওমর রাদিয়াল্লাহু আনহু বলেছেন, ফেতনা সম্পর্কে রাসুলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম এর হাদিস কার মনে আছে? হুজাইফা রাদিয়াল্লাহু আনহু বলেন, আমি তাকে বলতে শুনেছি-‘ব্যক্তির ফেতনা হলো তার পরিবার-পরিজনে, ধন-সম্পদে এবং তার প্রতিবেশির মধ্যে। এ সবের কাফফারা হলো- নামাজ, রোজা এবং সাদকা।’ (বুখারি ও মুসলিম)

আরও পড়ুন > তারাবিহ নামাজের নিয়ত ও দোয়া

হজরত আবু হুরায়রা রাদিয়াল্লাহু আনহু বর্ণনা করেন, প্রিয়নবি সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম আল্লাহ থেকে বর্ণনা করেন-‘প্রত্যেক আমলের কাফফারা রয়েছে; আর সাওম বা রোজা হচ্ছে আমার জন্য। আমি তার (রোজার) প্রতিদান দেব।’ (বুখারি ও মুসনাদে আহমদ)

Advertisement

হজরত আবু সাঈদ খুদরি রাদিয়াল্লাহু আনহু বর্ণনা করেন, আমি রাসুলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লামকে বলতে শুনেছি-‘যে রমজানের রোজা পালন করল, তার সীমারেখা ঠিক রাখল এবং যা থেকে বিরত থাকা দরকার তা থেকে বিরত থাকল, (তাহলে) তার আগের সব পাপ মোচন করা হবে।’ (মুসনাদে আহমদ, বায়হাকি, ইবনে হিব্বান)

আরও পড়ুন > রোজার নিয়ত ও সাহরি-ইফতারের দোয়া

পরিশেষে…রমজান মানুষের জন্য রহমত বরকত মাগফেরাত ও নাজাতের বারতা নিয়ে বার বার ফিরে আসে। জ্ঞানী ব্যক্তিরাই এ বার্তা থেকে কল্যাণ গ্রহণ করতে সক্ষম হয়।

আল্লাহ তাআলা মুসলিম উম্মাহকে যথাযথভাবে রোজার হক আদায় করে যাবতীয় ফেতনা বা পরীক্ষায় উত্তীর্ণ হয়ে নিজেদের পাপ মোচন করার তাওফিক দান করুন। আমিন।

এমএমএস/জেআইএম