মতামত

এটিএম বুথের নিরাপত্তা নিশ্চিত করুন

প্রযুক্তি মানুষের জীবনযাত্রাকে করেছে সহজতর। অন্যান্য সেক্টরের মত ব্যাংকিং সেক্টরেও লেগেছে প্রযুক্তির ছোঁয়া। অনলাইন ব্যাংকিংসহ নানা সুবিধা পাচ্ছেন গ্রাহকরা। এটিএম কার্ড ব্যবহার করে অটোমেটেড টেলার মেশিন (এটিএম) বুথের মাধ্যমে দেশের আনাচে কানাচে থেকে যখন খুশি তখন প্রয়োজন মত টাকা তোলা যাচ্ছে। কিন্তু সমস্যা দেখা দিচ্ছে এটিএম বুথের নিরাপত্তা নিয়ে। খোদ রাজধানীতেই বুথের নিরাপত্তাকর্মীকে হত্যা করে বুথের টাকা লুট করা হয়েছে। এটি অত্যন্ত উদ্বেগের বিষয়। অবিলম্বে দেশের সব এটিএম বুথে নিরাপত্তা জোরদার করতে হবে। খুঁজে বের করতে হবে বুথের নিরাপত্তা কর্মীর হত্যাকারীকে।

Advertisement

রাজধানীর ক্যান্টনমেন্ট থানা এলাকায় ইস্টার্ন ব্যাংক লিমিটেডের (ইবিএল) এটিএম বুথ লুট ও নিরাপত্তাকর্মীকে খুনের ঘটনাটি ঘটে গতকাল রোববার রাতে। নিহত নিরাপত্তা কর্মীর নাম নুরুন্নবী। সকালে খবর পেয়ে ঘটনাস্থল থেকে মরদেহ উদ্ধার করেছে ক্যান্টনমেন্ট থানা পুলিশ। এ বিষয়ে ক্যান্টনমেন্ট থানার পরিদর্শক (তদন্ত) কবির হোসেন হাওলাদার গণমাধ্যমকে জানান, রাতের কোনো এক সময় এ ঘটনা ঘটেছে। সকালে খবর পেয়ে পুলিশ ঘটনাস্থলে পৌঁছে মরদেহ উদ্ধার করে ঢাকা মেডিকেল কলেজ (ঢামেক) হাসপাতালের মর্গে পাঠায়। তিনি বলেন, লুট হওয়া টাকা উদ্ধার এবং হত্যাকাণ্ডে জড়িতদের গ্রেফতারে ইতোমধ্যে পুলিশ অভিযান শুরু করেছে।

দেশের লাখ লাখ মানুষ এটিএম বুথ ব্যবহার করেন। চলছে রমজান মাস। সামনে ঈদ। এই সময়ে অর্থের প্রবাহ বেড়ে যাবে। নগদ টাকা পরিবহনের চেয়ে এটিএম বুথ ব্যবহারেই লোকজন আগ্রহী ও নিরাপদ বোধ করে। সেই এটিএম বুথেরই যদি নিরাপত্তা না থাকে তাহলে মানুষজন যাবে কোথায়? এটিএম বুথের নিরাপত্তা নিয়ে এর আগেও প্রশ্ন উঠেছে। নিরাপত্তা যে পুরোপুরি নিশ্চিত করা যায়নি তা তো ক্যান্টনমেন্ট থানা এলাকার হত্যাকাণ্ডের ঘটনাই বলে দিচ্ছে। এ ধরনের ঘটনার পুনরাবৃত্তি রোধে দুর্বৃত্তদের গ্রেফতার করে কঠোর শাস্তির মুখোমুখি করতে হবে। যে কোনো মূল্যে এটিএম বুথের নিরাপত্তা নিশ্চিত করে জনআস্থা ফিরিয়ে আনতে হবে।

এইচআর/পিআর

Advertisement