খেলাধুলা

হুমকি দিয়েও রাশিয়া যেতে পারলেন না ইব্রা

গুঞ্জন উঠেছিল, অবসর ভেঙ্গে আবার জাতীয় দলে ফিরবেন জ্লাতান ইব্রাহিমোভিচ। কিন্তু সুইডেন ফুটবল অ্যাসোসিয়েশনের সাথে বনি-বনা হবে না দেখে পরে বলে দিয়েছেন যে, ফিরবেন না। সুইডেন কোচ জান এন্ডারসনের দল ঘোষণায় নিশ্চিত হলো ব্যাপারটা।

Advertisement

২০১৬ ইউরোর পরেই জাতীয় দল থেকে অবসর গ্রহণ করেন ইব্রা। সুইডিস এই কিংবদন্তিকে পরে তার দেশের ফুটবল অ্যাসোসিয়েশন কয়েকবার দলে ফিরে আসতে অনুরোধ করলেও সে কথায় কান দেননি ইব্রা। খেলে গেছেন ক্লাব পর্যায়ে। তবে ইতালিকে হটিয়ে এবারের বিশ্বকাপের মূল পর্বে সুযোগ পেয়ে গোটা বিশ্বকে চমকে দিয়েছে সুইডেন। সাথে সাথে গুজব শুরু হয় যে বিশ্বকাপকে কেন্দ্র করে দলে ফিরতে চলেছেন ইব্রাহিমোভিচ। বারকয়েক ফেরার জন্য হুমকিও দিয়েছিলেন তিনি।

তখনি অবশ্য সুইডেন ফুটবল অ্যাসোসিয়েশন ইব্রার ফেরার ব্যাপারটি সম্পূর্ণ নাকচ করে দেয়। স্পোর্টিং ডিরেক্টর বলেন, ‘জ্লাতান ইব্রাহিমোভিচ এর আগে জাতীয় দলের হয়ে খেলতে অস্বীকৃতি জানিয়েছিল। সে তার মত পরিবর্তন করেনি। আমি তার সঙ্গে মঙ্গলবার কথা বলেছি। সে বলেছে, মত পরিবর্তন হয়নি। তাই এখনও সিদ্ধান্তটা 'না'-ই।’

দীর্ঘ ১২ বছর পর আবারও ফুটবলের সর্বোচ্চ আসরে সুযোগ পেয়েছে সুইডেন। ২০০২ আর ২০০৬ বিশ্বকাপের দলে ছিলেন ইব্রা। তবে ২০১০, ২০১৪ বিশ্বকাপে আর বাছাই পর্ব উতরাতে পারেনি ইউরোপের এই দেশটি। ২০১৬ ইউরোর পরেই জাতীয় দলে আর নিজের ভবিষ্যৎ না পেয়ে অবসরে চলে যান ইব্রাহিমোভিচ।

Advertisement

এদিকে, সুইডেন কোচের ২৩ সদস্যের বিশ্বকাপ দলে জায়গা হয়েছে স্প্যানিশ লিগে আলাভেসের হয়ে খেলা জন গুইদেত্তির। জার্মান বুন্দেসলিগার লাইপেজের হয়ে খেলা ইনফর্ম ইমাইল ফোর্সবার্গের ইনজুরিই বিশ্বকাপের দরজা খুলে দিয়েছে গুইদেত্তির। জান এন্ডারসন আরও কিছু কঠিন সিদ্ধান্ত নিয়েছেন এবার। দল থেকে বাদ দিয়েছেন এবারের ইউরোপা লিগে দুর্দান্ত খেলা কেন সেমাকে।

১৮ জুন কোরিয়া রিপাবলিকের সাথে ম্যাচ দিয়ে বিশ্বকাপ যাত্রা শুরু করবে এন্ডারসনের সুইডেন। গ্রুপে তাদের বাকি দুই প্রতিপক্ষ ইউরোপিয়ান পাওয়ার হাউজ জার্মানি ও মেক্সিকো।

এসএস/এমএমআর/আরআইপি

Advertisement