শিক্ষা

জাতীয়করণ হলো আরও ২৪ মাধ্যমিক বিদ্যালয়

জাতীয়করণের তালিকায় আরও ২৪টি মাধ্যমিক বিদ্যালয় যুক্ত হয়েছে। সোমবার শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগ থেকে এ সংক্রান্ত একটি প্রজ্ঞাপন জারি করা হয়েছে।

Advertisement

নতুন করে জাতীয়করণকৃত প্রতিষ্ঠানগুলো হলো- সুনামগঞ্জের ছাতক বহুমুখী মডেল বিদ্যালয়, সিরাজগঞ্জের জামতৈল ধোপাকান্দি বহুমুখী উচ্চ বিদ্যালয়, রাজবাড়ীর পাংশা জর্জ পাইলট মডেল উচ্চ বিদ্যালয়, মুন্সীগঞ্জের গজারিয়া পাইলট মডেল হাই স্কুল, ভোলার বোরহান উদ্দিন মাধ্যমিক বিদ্যালয়, গোপালগঞ্জের মুকসুদপুরের সাবের মিয়া জসিমুদ্দীন (এস জে) মডেল উচ্চ বিদ্যালয়, মেহেরপুরের গাংনী পাইলট মাধ্যমিক বালিকা উচ্চ বিদ্যালয়, নওগাঁর বদলগাছী মডেল পাইলট হাই স্কুল।

নেত্রকোণার শালিদীঘা গোপাল গোপীনাথ উচ্চ বিদ্যালয়, নেত্রকোণার মদন উপজেলার জাহাঙ্গীরপুর টি আমিন পাইলট উচ্চ বিদ্যালয়, সাতক্ষীরার কলারোয়া জি এক এম কে পাইলট মাধ্যমিক বিদ্যালয় এবং কিশোরগঞ্জের কটিয়াদি পাইলট মহেল উচ্চ বিদ্যালয়।

অন্যদিকে, সিলেটের কাসিম আলী মডেল উচ্চ বিদ্যালয়, ময়মনসিংহের ত্রিশাল নজরুল একাডেমি, নাটোরের বেগম রোকেয়া উচ্চ বিদ্যালয়, চুয়াডাঙ্গা দুমড়হুদা পাইলট হাই স্কুল, বগুড়ার কাহালু মডেল মাধ্যমিক বিদ্যালয়, সিলেটের কোম্পানীগঞ্জ থানা সদর মডেল উচ্চ বিদ্যালয় ও মাদারীপুর রাজৈর গোপালগঞ্জ কে জে এস পাইলট ইনস্টিটিউশন।

Advertisement

কুড়িগ্রাগ্রের রৌমারী সি জি জামান উচ্চ বিদ্যালয়, সুনামগঞ্জের পাগলা মডেল হাই স্কুল অ্যান্ড কলেজ, হবিগঞ্জের নবীগঞ্জ জে কে মডেল উচ্চ বিদ্যালয়, কুড়িগ্রামের রাজিবপুর মডেল পাইলট উচ্চ বিদ্যালয় এবং নেত্রকোণার বানিয়াজান সি টি পাইলট উচ্চ বিদ্যালয়।

উল্লেখ্য, প্রধানমন্ত্রী শেখ হাসিনা প্রতিটি উপজেলায় একটি করে কলেজ ও দুটি মাধ্যমিক বিদ্যালয় জাতীয়করণের ঘোষণা দেন। তার প্রেক্ষিতে আরও ২৪টি মাধ্যমিক বিদ্যালয় জাতীয়করণ করা হলো। এ নিয়ে সারা দেশে সরকারি মাধ্যমিক বিদ্যালয়ের সংখ্যা ৩৫০ ছাড়িয়ে গেলো।

এমএইচএম/জেএইচ/এমএস

Advertisement